যেভাবে টাক মাথায় চুল গজাবে, দেখুন ছবিতে

  লাইফস্টাইল ডেস্ক ২২ এপ্রিল ২০১৮, ১৬:৫২ | অনলাইন সংস্করণ

হেয়ার ট্রান্সপ্ল্যান্ট
হেয়ার ট্রান্সপ্ল্যান্ট

চুল মানুষের দৈহিক সৌন্দর্য্যের মধ্যে অন্যতম। নারী কিংবা পুরুষ যেই হোন না কেন আপনাকে সুন্দর দেখাতে চুলের বিকল্প হতে পারে না। যাদের অল্প বয়সে টাক পড়েছে মাথায় তারাই বুঝে চুলের গুরুত্ব। মনের মধ্যেও খারাপ লাগে আপনার। অন্যের সুন্দর ঝলমলে চুল দেখে হয়তো তাকিয়ে থাকেন।

তবে আপনি জানেন কি অপারেশনের মাধ্যমে আপনার টাক মাথায় গজাতে পারে চুল। শুনে অবাক হলেও কিন্তু সত্যি। হেয়ার ট্রান্সপ্ল্যান্ট টাক মাথাতেও গজাবে চুল! বিজ্ঞানের এক অত্যাশ্চর্য আবিষ্কার ‘হেয়ার ট্রান্সপ্ল্যান্ট’ বা চুল প্রতিস্থাপন। টাক মাথায় চুল গজানো।

হেয়ার ট্রান্সপ্ল্যান্টের মাধ্যমে কিভাবে মাথায় চুল গজাবে এমনি তথ্য জানিয়েছে এবেলা নামে ভারতীয় একটি সংবাদ মাধ্যম।

আসুন ছবিতে দেখে নেই হেয়ার ট্রান্সপ্ল্যান্টের মাধ্যমে কিভাবে টাক মাথায় চুল গজায়।

এই প্রক্রিয়াটি অস্ত্রোপচারের মাধ্যমে হয়। শরীরের যে অংশে যথেষ্ট পরিমাণ চুল থাকে সেখান থেকে চুল নিয়ে চুল পড়ে যাওয়া অংশে প্রতিস্থাপন করা হয়।

দুটি পদ্ধতিতে এই চুল প্রতিস্থাপন করা হয়ে থাকে। স্ট্রিপ হারভেস্টিং এবং ফলিকুলার ইউনিট এক্সট্রাকশন। প্রথম পদ্ধতিতে চুলের যে অংশের গ্রোথ ভাল সেখান থেকে চুলের কিছু কিছু অংশ তোলা হয়।

দ্বিতীয় পদ্ধতিতে তোলা চুলের অংশ চামড়ার মৃত কোষের জায়গায় স্থানান্তর করা হয়। এই পদ্ধতিটি একটু সময় সাপেক্ষ হলেও কার্যকরী। এই পদ্ধতিতে চুল প্রতিস্থাপন করলে চামড়ায় কোনো দাগও থাকে না।

অস্ত্রোপচারের শুরুতে যে অঞ্চলে চুল লাগানো হবে সেখানে যদি কিছু পরিমাণ চুল থেকে থাকে সেগুলিকে ছেঁটে নেয়া হয়। তারপর সেই অংশটিকে ‘লোকাল অ্যানাস্থেসিয়া দিয়ে অবশ করা হয়।

অস্ত্রোপচারের শুরুতে যে অঞ্চলে চুল লাগানো হবে সেখানে যদি কিছু পরিমাণ চুল থাকে সেগুলিকে ছেঁটে নেয়া হয়। তারপর সেই অংশটিকে ‘লোকাল অ্যানাস্থেসিয়া দিয়ে অবশ করা হয়। অস্ত্রোপচার করা অংশে কিছুদিনের মধ্যেই অল্প অল্প চুল গজাতে থাকে এবং অস্ত্রোপচারের দাগও মুছে যেতে থাকে।

অস্ত্রোপচারের কিছুদিন পর থেকে মাথায় শ্যাম্পু করা যায়। তবে এই সময় বেশি রোদ না লাগানোই ভাল, ইনফেকশনের সম্ভাবনা থাকে।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- [email protected]এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

আরও পড়ুন
pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter