কবিগুরু রবীন্দ্রনাথের কুঠিবাড়ি

  অসীম কুমার দাস ০৩ মে ২০১৮, ১৬:১৩ | অনলাইন সংস্করণ

রবীন্দ্রনাথের কুঠিবাড়ি
রবীন্দ্রনাথের কুঠিবাড়ি

কুষ্টিয়া শহর থেকে ১৫ কিলোমিটার উত্তর পূর্বে কুমারখালি উপজেলার অন্তর্গত একটি গ্রাম শিলাইদহ। এই শিলাইদহ গ্রামে অবস্থিত রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত কুঠিবাড়ি।

১৮০৭ সালে রামলোচন ঠাকুরের উইল সূত্রে রবীন্দ্রনাথ ঠাকুরের পিতামহ দ্বারকানাথ ঠাকুর এ অঞ্চলের জমিদারি পান। পরবর্তীতে ১৮৮৯ সালে জমিদারি দেখাশোনার জন্য রবীন্দ্রনাথ ঠাকুর এখানে জমিদার হয়ে আসেন। রবীন্দ্রনাথ ঠাকুর শিলাইদহের এই কুঠিবাড়ি থেকেই ১৯০১ সাল পর্যন্ত জমিদারি পরিচালনা করেন।

রবীন্দ্রনাথ ঠাকুরের অবস্থানকালে জগদীশচন্দ্র বসু, দ্বিজেন্দ্রলাল রায়, প্রমথ চৌধুরী, মোহিতলাল মজুমদারসহ তৎকালীন বঙ্গের খ্যাতনামা বিজ্ঞানী ও কবি-সাহিত্যিক এখানে এসেছেন। কবি তার অবস্থানকালে এই কুঠিবাড়িতে সাহিত্যচর্চা করতেন। কবি এখানে রচনা করেছেন ‘সোনার তরী’, ‘চৈতালী’, ‘চিত্রা’ সহ অন্যান্য কাব্যগ্রন্থ। এছাড়া কবি শিলাইদহের এই কুঠিবাড়িতেই অসংখ্য গান লিখেছেন।

কবি এখানেই গীতাঞ্জলি কাব্যের ইংরেজি অনুবাদ শুরু করেন। শিলাইদহ ও পদ্মার প্রতি যে রবীন্দ্রনাথের গভীর অনুরাগ ছিল তা ছিন্নপত্রাবলীতে এর পরিচয় পাওয়া যায়।

শিলাইদহ কুঠিবাড়ি ৩০ বিঘা এলাকাজুড়ে বিস্তৃত। এখানে রয়েছে চিরসবুজ বৃক্ষের বাগান, একটি পুষ্পদ্যোন ও দুটি পুকুর। ভবনটির প্রবেশমুখে যে তোরণ রয়েছে তা সাধারণ হলেও বেশ আকর্ষণীয়।

ভবনটির নির্মাণশৈলী যে কারো নজরকাড়ে। ভবনটিতে রয়েছে বিভিন্ন আকারের ১৬টি কক্ষ। দোতলার ওপরের পিরামিড আকৃতির ছাদ ভবনটির সৌন্দর্য বহুগুণে বাড়িয়েছে। ১৯৫৮ সাল থেকে প্রত্নতত্ত্ব অধিদফতর রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়িটি সংরক্ষণ করছে। এখানে ‘ঠাকুর স্মৃতি জাদুঘর’ প্রতিষ্ঠা করা হয়েছে। ভবনটি এখন জাদুঘর হিসেবে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত। জাদুঘরে সংরক্ষিত রয়েছে কবি রবীন্দ্রনাথের নানা বয়সের ছবি।

তাছাড়াও এখানে রয়েছে তার ব্যবহার্য আসবাবপত্র এবং বিভিন্ন শিল্পকর্ম। তার ব্যবহার্য জিনিসপত্রের মধ্যে রয়েছে পালকি, কাঠের চেয়ার, টি-টেবিল, সোফাসেট, আরাম চেয়ার, পালংক, স্পিডবোটসহ আরো অন্যান্য আসবাবপত্র।

শিক্ষানুরাগী রবীন্দ্রনাথ ঠাকুর তৎকালীন সময়ে শিলাইদহে প্রতিষ্ঠা করেছিলেন পুত্রবধূ প্রতিমা দেবীর নামে একটি প্রাথমিক বিদ্যালয়। যা ওই সময়ে শিক্ষা প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

শিলাইদহ কুঠিবাড়িটিতে প্রতি বছর ২৫ বৈশাখ জাতীয় পর্যায়ে কবিগুরুর জন্মবার্ষিকী পালিত হয়।

এ আয়োজনে অংশ নেন দেশ-বিদেশের রবীন্দ্র গবেষক ও নানা গুণীজন। এ সময়টা কুঠিবাড়ি পরিণত হয় রবীন্দ্র ভক্তদের এক মিলনমেলায়।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter