ভূস্বর্গ কাশ্মীর ভ্রমণে বাংলাদেশিরা তৃতীয়

  যুগান্তর ডেস্ক    ০৯ জানুয়ারি ২০১৮, ১১:২২ | অনলাইন সংস্করণ

কাশ্মীর

ভূস্বর্গখ্যাত কাশ্মীর ভ্রমণকারী বিদেশি পর্যটকদের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছেন বাংলাদেশিরা।

ভারতনিয়ন্ত্রিত অঞ্চলটিতে সবচেয়ে বেশি পর্যটক যায় মালয়েশিয়া থেকে। এর পরই রয়েছেন থাইল্যান্ডবাসী।

বাংলাদেশ সফরকারী অ্যাসোসিয়েশন অব ট্যুর অপারেটরস অব কাশ্মীরের (একটো) চেয়ারম্যান নাজির মির রোববার বাংলাদেশ সংবাদ সংস্থা-বাসসকে এ কথা জানান।

তিনি বলেন, গত বছর আমরা বাংলাদেশে প্রচার শুরু করি। প্রচারের প্রথম বছরে পর্যটকদের সাড়া ছিল অভূতপূর্ব। গত বছর মালয়েশিয়া ও থাইল্যান্ডের পর বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি পর্যটক কাশ্মীরে গেছেন।

নাজিরের দেয়া হিসাব অনুসারে, ২০১৭ সালে কাশ্মীর ভ্রমণ করেন সাড়ে পাঁচ হাজার বাংলাদেশি। যেখানে মালয়েশিয়ার পর্যটক সংখ্যা ২০ হাজার, ১৫ হাজার থাইল্যান্ডের।

তিনি বলেন, বর্তমানে ৫০ হাজারের বেশি দেশি পর্যটক কাশ্মীর ভ্রমণ করলেও পর্যটন শিল্পের বিকাশে আমরা বিদেশি পর্যটকদের আকৃষ্ট করায় মনোযোগ দিয়েছি।

নিরাপত্তা বিষয়ে একটোর ভাইস প্রেসিডেন্ট নাজির আহমদ টুন্ডা বলেন, পর্যটন এলাকাগুলোর আশপাশে আপনি একটিও অপ্রীতিকর ঘটনা খুঁজে পাবেন না।

জম্মু ও কাশ্মীরে তিনটি অঞ্চল রয়েছে- জম্মু, কাশ্মীর উপত্যকা ও লাদাখ। তীর্থ যাত্রীদের জম্মু, পরিবার-পরিজনদের কাশ্মীর উপত্যকা এবং তরুণদের জন্য লাদাখ ভ্রমণের ব্যবস্থা করা হয় বলে আহমদ টুন্ডা জানান।

 
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter