ইফতারে ছোলার মসলা চাট

প্রকাশ : ২২ মে ২০১৮, ১৬:৫৪ | অনলাইন সংস্করণ

  লাইফস্টাইল ডেস্ক

ছোলার মসলা চাট, ছবি সংগৃহীত

ইফতারিতে প্রতিদিন ছোলা খেয়ে থাকি আমরা। প্রতিদিন দিন একই রকমভাবে ছোলা না খেয়ে ছোলা খাওয়ায় একটু ভিন্নতা আনলে কেমন হয়। ইফতারে ছোলা দিয়ে থেরি করতে পারেন ছোলার মসলা চাট। 

কোনো ঝামেলা ছাড়া খুব সহজেই ছোলার এই ভিন্ন আইটেম বানাতে পারবেন। আসুন  দেখে নিই, কীভাবে বানাবেন ছোলার মসলা চাট।

উপকরণ

ছোলা সিদ্ধ – দুই কাপ, পেঁয়াজ কুচি – দুই টেবিল চামচ, টমেটো  কুচি – এক টেবিল চামচ, ধনেপাতা কুচি – আধাকাপ, পুদিনাপাতা কুচি – এক টেবিল চামচ, কাঁচামরিচ কুচি- এক টেবিল চামচ, চটপটির মসলা- দুই চা চামচ, জিরা গুঁড়া-আধা চা চামচ, লেবুর রস-দুই টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া-এক চা চামচ, সরিষার তেল – এক টেবিল চামচ, লবণ – আধা চা চামচ।

যেভাবে তৈরি করবেন

ছোলা আগের দিন রাতে ভিজিয়ে রেখে পরের দিন প্রেশার কুকারে দিয়ে সিদ্ধ করে নিন। সিদ্ধ হলে,ভালো করে খাবার পানি দিয়ে ধুয়ে এর পানি ঝরিয়ে নিন।

একটি বড় পাত্রে ছোলা নিয়ে সব উপকরণ একসঙ্গে দিয়ে ভালো করে মেশান। ব্যস তৈরি হয়ে যাবে ছোলার মসলা চাট। সাজিয়ে পরিবেশন করুন মুড়ির সঙ্গে মজাদার ছোলার মসলা চাট।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন[email protected]এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]ইফতারে বিভিন্ন ধরনের শরবত খাওয়া যেতে পারে।]