সাহরিতে খাসির মাংস ভুনা

প্রকাশ : ২৩ মে ২০১৮, ১৭:০৯ | অনলাইন সংস্করণ

  লাইফস্টাইল ডেস্ক

খাসির মাংস ভুনা, ছবি সংগৃহীত

গরম গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে  খাসির মাংসের ভুনা কিন্তু মন্দ নয়। তাই সাহরিতে খেতে পারেন খাসির মাংস ভুনা।

সাহরিতে খেতে চাইলে ঘুমানোর আগে রান্না করে রাখতে পারেন মজাদার খাসির মাংস ভুনা। 

আসুন জেনে নিন কিভাবে তৈরি করবেন খাসির মাংস ভুনা।

উপকরণ 

খাসির মাংস ১ কেজি, পেয়াজ বাটা ১/৪ কাপ, আদা বাটা ১ টে; চামচ, রসুন বাটা ২ চা চামচ, দারুচিনি ২ সে. মি. ৩ টুকরা, এলাচ ২ কাপ, চিনি ২ চা চামচ, লবণ ২ চা চামচ, কাঁচামরিচ বাটা ১ টেবিল চামচ, ঘি ১/২ কাপ, পেয়াজ স্লাইস ৬টি, আলু (ইচ্ছা) ৬টি।

প্রণালি 

খাসির মাংস টুকরা করে ধুয়ে নিন। বাটা মসলা, গরম মসলা, দই ও ১/৪ কাপ ঘি দিয়ে চুলায় দিন। মাংস সিদ্ধ হলে চিনি ও লবন দিয়ে নামান। সিদ্ধ না হলে আন্দাজমতো ফুটানো পানি দিয়ে আরও সিদ্ধ করুন, আলুর খোসা ছাড়িয়ে ২ টুকরা করুন।

বাকি ঘিয়ে আলু অল্প ভেজে তুলে রাখুন। হাঁড়ির ঘিয়ে কাটা পেয়াজ দিয়ে হালকা বাদামি রঙ করে ভাজুন। মাংস দিয়ে কষান। মাংস ভাজা হলে আলু ও কেওড়া দিয়ে কষান। ভুনা গন্ধ বের হলে আলু মাংস ডুবিয়ে পানি দিন।

হাঁড়ির চারপাশ থেকে চামচ দিয়ে নেড়ে মসলা ছাড়িয়ে দিন। ঢেকে মাঝারি আঁচে ৫-৬ মিনিট ফুটান। জ্বাল কমিয়ে কিছুক্ষণ দমে রাখুন। আলু সিদ্ধ হলে নামান।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন[email protected]এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]ইফতারে বিভিন্ন ধরনের শরবত খাওয়া যেতে পারে।]