উড়োজাহাজে ভ্রমণ ও হৃদরোগ

  ডা. মোহাম্মদ তহিদুর রহমান ১১ জানুয়ারি ২০১৮, ১৬:৪৮ | অনলাইন সংস্করণ

বুকে ব্যথা
বুকে ব্যথা

জনাব ম. কবীর। বয়স ৩২ বছর। গত ৭ বছর ধরে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপে ভুগছেন। ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আছে। ধূমপান করেন না। ১৫ দিন আগে ঢাকা থেকে আমেরিকা যাওয়ার সময় উড়োজাহাজে বসে লক্ষ্য করলেন তার ডান পা ফুলে গেছে ও পায়ের পিছনে সামান্য ব্যথা অনুভব করছেন। নিউইয়র্কে নামার পর লক্ষ্য করলেন তার ডান পা আরও বেশি ফুলে গেছে। ৮ ঘণ্টা পর হঠাৎ শ্বাসকষ্ট অনুভব করলে তৎক্ষণাৎ হাসপাতালে স্থানান্তর করার পর প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার পর রোগ নির্ণয় হল ডিপ ভেইন থ্রমবোসিস ও পালমোনারি এমবোলিজম।

ডিপ ভেইন থ্রমবোসিস কী

আমাদের পায়ের পিছনের দিকে মাংসপেশির ভিতরে এক ধরনের রক্তনালী থাকে যা রক্তকে পা থেকে মাথার দিকে পরিচালন করে যাকে আমরা ডিপ ভেইন বলি। এই ডিপ ভেইনে কখনও কখনও কিছু কারণে রক্ত জমাট বাঁধতে পারে, একে ডিপ ভেইন থ্রমবোসিস বলে।

পালমোনারি এমবোলিজম কী

ডিপ ভেইন থ্রমবোসিস হলে পায়ের জমাট বাঁধা রক্তের চাকা কখনও কখনও কিছু কারণে পা থেকে ছুটে গিয়ে হৃদপিণ্ড ও ফুসফুসের মাঝে যে পালমোনারি ধমনি থাকে সেখানে আটকে যেতে পারে, একে পালমোনারি এমবোলিজম বলে।

জনাব কবীর সাহেবের পায়ের সমস্যা কেন হল

দীর্ঘক্ষণ উড়োজাহাজ ভ্রমণে যদি প্রয়োজনীয় পরিমাণ পানি বা তরল খাবার না খান এবং মাঝেসাঝে বসার সিট থেকে উঠে হাঁটাহাঁটি না করেন তবে তার পায়ের পিছনের শিরায় অর্থাৎ ডিপ ভেইনে রক্ত জমাট বাঁধার আশংকা বেশি। ফলে রক্ত পা থেকে মাথার দিকে বা হৃদপিণ্ডের দিকে আসতে পারে না, তাই রক্ত পানির আকারে নিচ পায়ে ও পায়ের পাতায় জমা হয়, ফলে তার ডান পা ফুলে গেছে এবং যেহেতু পায়ের পেশির চারপাশে রক্ত জমাট হয়েছে তাই পায়ের পিছনে ব্যথা হয়েছে। এ রোগকে আমরা ইকোনমি ক্লাস সিন্ড্রোম বলি।

শ্বাসকষ্ট কেন হল

পায়ের পিছনের শিরায় অর্থাৎ ডিপ ভেইনে জমাট বাঁধা রক্ত কোনো কারণে পা থেকে ছুটে গিয়ে হৃদপিণ্ড ও ফুসফুসের মাঝে যে পালমোনারি ধমনি থাকে সেখানে আটকে গেলে ফুসফুস ঠিকমতো অক্সিজেন ও পুষ্টি পায় না, ফলে ফুসফুসের একাংশ বা অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়। তাই কবীর সাহেবের শ্বাসকষ্ট হয়েছে।

রোগ থেকে পরিত্রাণের উপায়

দীর্ঘ উড়োজাহাজ ভ্রমণের সময় প্রয়োজনীয় ও প্রচুর পরিমাণে পানি বা তরল খাবার খেতে হবে, মাঝেসাঝে বসার সিট থেকে উঠে হাঁটাহাঁটি করতে হবে, প্রয়োজনে উড়োজাহাজের ফাঁকা জায়গায় হাল্কা ব্যায়াম করা যেতে পারে। এছাড়া যাদের এই ধরনের সমস্যা আগে একবার হয়েছে তারা উড়োজাহাজে ভ্রমণের আগে রক্ত পাতলা করার ইনজেকশন নিতে পারবেন, তা অবশ্যই আপনার হৃদরোগ বিশেষজ্ঞের পরামর্শ মতো।

লেখক : মেডিসিন ও হৃদরোগ বিশেষজ্ঞ, সহযোগী অধ্যাপক, জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট ও হাসপাতাল, ঢাকা

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter