সম্পত্তি ভাড়া সংক্রান্ত পূর্ণাঙ্গ সেবা দেবে বিপ্রপার্টি

  যুগান্তর ডেস্ক    ১৩ জুন ২০১৮, ১৭:৩৪ | অনলাইন সংস্করণ

সম্পত্তি ভাড়া সংক্রান্ত পূর্ণাঙ্গ সেবা দেবে বিপ্রপার্টি

দীর্ঘদিন ধরেই দেশের রিয়েল এস্টেট শিল্প খাবি খাচ্ছে নানা কারণে। মূলত এই ব্যবসার সঙ্গে জড়িত ক্রেতা, বিক্রেতা, শেয়ার হোল্ডারদের মধ্যে বিশ্বাস এবং স্বচ্ছতার ঘাটতি থাকার কারণেই হরেক রকম সমস্যা উঁকি দিচ্ছে।

সম্পত্তি ক্রয়-বিক্রয় সংক্রান্ত কার্যক্রম কিংবা রিয়েল এস্টেট কোম্পানির সঙ্গে মিলে কাজ করতে যেই আসুক, সাধারণত প্রতিটি ধাপেই তাদের অসংখ্য বাধার সম্মুখীন হতে হয়।

ব্যক্তি হোক আর কোম্পানি, সম্পত্তি নিয়ে লেনদেনের সময় একজন গ্রাহকের সঙ্গে বিক্রেতার নানাবিধ বিষয় নিয়ে মতের অমিল হয়েই আসছে।

এটারও আবার স্পষ্ট কারণ দৃশ্যমান। জমি-জমা বেচা কেনার সময় সম্ভাব্য জড়িত সকলেরই লক্ষ্য থাকে নিজের উদ্দেশ্য সাধনে, সকলেই নিশ্চিত করতে চায় যার যার আর্থিক সুবিধা, অথচ খুব কমই যুক্ত থাকে যারা শুধু নিজেরটা না ভেবে সম্পত্তি হস্তান্তরে জড়িত সকল পক্ষেরই লাভের কথা চিন্তা করে।

যে কোন লেনদেনে, সম্পত্তি ক্রয়-বিক্রয়ে, একটি জিনিসের হাজির থাকা অতীব জরুরি, আর তা হলো “স্বচ্ছতা”।

এসব ক্ষেত্রে রিয়েল এস্টেট কোম্পানি একটি বড় ভূমিকা পালন করে থাকে। সম্পত্তির লেনদেনের সময় তৃতীয় পক্ষ হিসেবে রিয়েল এস্টেট কোম্পানির কাজই থাকে সম্পত্তির হকদার সকলেই নিজের প্রাপ্য যেন পায়।

এ সংক্রান্ত কাজে বিশ্বাসযোগ্যতা ও স্বচ্ছতার সমন্বয় করে আন্তর্জাতিক সংগঠন বিপ্রপার্টি নিজেদেরকে রিয়েল এস্টেট ব্যবসায় দৃষ্টান্ত হিসেবে উপস্থাপন করছে।

বাড়ি ক্রেতা কিংবা ভাড়াটিয়া যেই হোক না কেন, পরিবারের জন্য সুন্দর পরিবেশে একটি সুন্দর বাড়ি খুঁজে বের করা সবারই পছন্দের তালিকায় থাকে।

সবধরণের ঝুঁকি এড়িয়ে ব্যক্তিগত স্বার্থ রক্ষার মাধ্যমে একটি পরিবারের স্বাস্থ্য, নিরাপত্তা নিশ্চিতকরণে আবাসনের সঠিক সমাধান প্রয়োজনীয়।

আর একজন গ্রাহকের জমি-জমা সহ যে কোন সম্পত্তি ক্রয়-বিক্রয়ে অনুমোদিত রিয়েল এস্টেট এজেন্টদের দায়িত্বই থাকে লেনদেন ঝুঁকিমুক্ত করে ক্রেতা-বিক্রেতা দুই পক্ষের মধ্যেই স্বচ্ছতা বজায় রাখা।

লেনদেনের সময় প্রয়োজনীয় সকল কাগজ-পত্রের অনুমোদন, যাচাই-বাছাই করণের গুরু দায়িত্ব থাকে অনুমোদিত রিয়েল এস্টেট এজেন্টের কাঁধেই। আর এই সকল কাজকে এক সুতোয় এনে ওয়ান স্টপ স্যলুশন সার্ভিস দিচ্ছে বিপ্রপার্টি।

একজন রিয়েল এস্টেট প্রতিনিধিকে একটি সম্পত্তির লেনদেনের সময় জড়িত সকল পক্ষের দেনা-পাওনা থেকে শুরু করে আইনের মারপ্যাঁচ সামলানোর মত বড় দায়িত্ব পালন করতে হয়।

বাড়ি বা সম্পত্তি ভাড়া নেয়ার ক্ষেত্রে ভাড়াটিয়া সম্পর্কে যেমন প্রয়োজনীয় ও নির্ভুল তথ্য সংগ্রহ করা জরুরি তেমনি সম্পত্তির মালিকের সম্পর্কেও প্রয়োজনীয় সকল তর‌্য ভাড়াটিয়াকে প্রদান করা উচিৎ।

লেনদেনে গড়মিল থাকলে নানান সমস্যার উদ্রেক হতে পারে, সেক্ষেত্রে সকল ঝুঁকি এড়ানোর জন্য দলিল নির্ভুলভাবে দুই পক্ষের উপস্থিতিতেই তৈরি করতে হবে। আইনি পরামর্শকদের দক্ষতার সঙ্গে নিরলসভাবে গ্রাহককে আইনি পরামর্শ দেয়া অতীব জরুরি।

প্রতিটি বিষয়ের উপর বিশেষ নজর দিয়ে, বাড়িওয়ালা ও ভাড়াটিয়াকে কাগজপত্রের ঝামেলা ও সম্ভাব্য সকল ঝঁকি থেকে নিরাপদ রাখতে কাজ করা দরকার।

লেনদেন ঝুলিয়ে না রেখে, দুই পক্ষের সমান বোঝাপড়া নিশ্চিত করে, সম্পত্তি হস্তান্তরের মত জটিল কাজগুলো সহজ করার দায়িত্ব নেয়ার বিষয়টি রয়েই যায়।

একজন বিশ্বস্ত রিয়েল এস্টেট বিশেষজ্ঞ সম্পত্তি লেনদেনের সময় জড়িত সকল পক্ষেরই সুযোগ-সুবিধা নিশ্চিত করবে।

যদি রিয়েল এস্টেট প্রতিনিধি সৎ, নিষ্ঠাবান ও নিরপেক্ষ হয়ে থাকেন, সেক্ষেত্রে লেনদেনের জটিলতায় কাউকেই ক্ষতির সম্মুখীন হতে হবে না। সকলেই তার প্রাপ্য পাওনা বুঝে পাবেন।

যুক্তিতর্কে সব সময়ই ক্রেতা-বিক্রেতা, বাড়িওয়ালা-ভাড়াটিয়ার সম্পর্কে কিছু ইস্যু যেমন ভাড়া নিয়ে দর কষাকষি, অর্থ পরিষোধের তারিখ, সম্পত্তি হস্তান্তরের সময় ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করা সহ নানা কারণে ভুল বোঝাবুঝি হয়ে থাকে।

একজন রিয়েল এস্টেট প্রতিনিধি তৃতীয় পক্ষ হিসেবে লেনদেনে জড়িত বাকি সব পক্ষের সঙ্গে বন্ধুত্বপূর্ণ ব্যবহারের মাধ্যমে সমস্যার সমাধানে উদ্যোগ নিতে পারে এবং চুক্তি সম্পাদিত হয় শেষ পর্যন্ত।

এরকম নানা সমস্যার সহজ সমাধানে বিপ্রপার্টির প্রতিনিধি নিরলসভাবে কাজ করতে প্রতিজ্ঞাবদ্ধ।

চাহিদা অনুযায়ী সেবাগ্রহণকারীদের পূর্ণাঙ্গ সেবা প্রদান করাই বিপ্রপার্টির মূল উদ্দেশ্য। বাংলাদেশের রিয়েল এস্টেট বাজারে বৃহত্তম এজেন্সী হিসেবে নিজেদের পরিচয় করাতে সক্ষম হয়েছে আন্তর্জাতিক এই কোম্পানিটি।

বিপ্রপার্টির রয়েছে রিয়েল এস্টেট বাজার ব্যবস্থার রিয়েল টাইম তথ্য এবং গ্রাহককে প্রদান করছে একই ছাদের নীচে সব সমস্যার সমাধান।

যেকোনো ধরনের ধোঁকাবাজি ও প্রতারণা থেকে গ্রাহককে রক্ষা করতে বিপ্রপার্টির রয়েছে দীর্ঘ সময়ের আন্তর্জাতিক অভিজ্ঞতা এবং বাংলাদেশের বর্তমান রিয়েল এস্টেট বাজারের হালচালে এই উদ্যেগকে ছোট করে দেখার কোন সুযোগ নেই।

দক্ষ, পরিশ্রমী কর্মী নিয়ে দ্রুতই মানুষের কাছে নিজেদের বার্তা পাঠিয়ে সম্পত্তি বেচা-কেনার প্রতারণার হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করার তাগিদ নিয়েছে বিপ্রপার্টি।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter