ঈদে পারসিয়ান ডেজার্ট শের খোরমা

  লাইফস্টাইল ডেস্ক ১৪ জুন ২০১৮, ১৭:১৮ | অনলাইন সংস্করণ

পারসিয়ান ডেজার্ট শের খোরমা, ছবি সংগৃহীত
পারসিয়ান ডেজার্ট শের খোরমা, ছবি সংগৃহীত

ঈদের সকালে মিষ্টিমুখে রাখতে পারেন একটি পারিসিয়ান ডেজার্ট, শের খোরমা। এটি খোরমা, দুধ, সেমাই, শুকনো খেজুর, ড্রাই ফ্রুটস ও চিনির মিশ্রণে তৈরি করা হয়। খোরমা মানে তো খেজুর। আর শের মানে হচ্ছে দুধ। ঝটপট শিখে নেয়া যাক মজাদার এই রেসিপিটি।

আসুন জেনে নেই ঈদে কীভাবে তৈরি করবেন পারসিয়ান ডেজার্ট শের খোরমা।

উপকরণ

ফুল ফ্যাট মিল্ক ৫০০ মিলি, ঘি এক টেবিল চামচ, চিনি ১ থেকে দেড় চা চামচ, সেমাই দেড় কাপ, কাজুবাদাম কুচি ৭/৮টি, কাঠ বাদামকুচি ৮/৯টি, পেস্তাবাদাম ৮/৯টি, এলাচ ৪টি, কিশমিশ এক টেবিল চামচ, গোলাপজল ১/২ চা চামচ।

প্রণালী

ফ্রাইপ্যানে সেমাই ঘিয়ে ভেজে নিন। সোনালি রং হলে নামিয়ে নিন। একই প্যানে কাজুবাদাম, কাঠ বাদাম, পেস্তাবাদাম, কিশমিশ সবগুলো একসঙ্গে ৩/৪ মিনিট ভেজে নিন।

সসপ্যানে দুধ জ্বাল দিন। ফুটে উঠলে ৮-১০ মিনিট অল্প আঁচে রেখে দুধ ঘন হতে দিন। দুধে চিনি মেশান। চিনি কতটা দেবেন তা নির্ভর করবে কতটা খেজুর ও কিশমিশ ব্যবহার করছেন, তার ওপর। খেজুর ও কিশমিশ বেশি দিলে চিনির পরিমাণ কম দিতে হবে।

এবার ভাজা সেমাই দুধের পাত্রে ঢেলে খুব অল্প আঁচে ৮-১০ মিনিট রাখুন। সেমাই ও দুধ যেন আঠালো হয়ে যায়।

ড্রাই ফ্রুট ও এলাচ দিয়ে চুলা বন্ধ করে দিন। শুকনো খেজুর ব্যবহার করলে তা সারারাত জলে ভিজিয়ে রাখুন। এতে খেজুর নরম হবে।

শের খোরমা গরম বা ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন। জাফরান, গোলাপের পাপড়ি বা ড্রাই ফ্রুট দিয়ে শের খোরমা গার্নিশ করতে পারেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.