নিয়মিত বিমানে চলাচল ক্যান্সারের ঝুঁকি বাড়ায়!

  লাইফস্টাইল ডেস্ক ২৬ জুন ২০১৮, ১৯:৫২ | অনলাইন সংস্করণ

বিমানের কেবিন ক্রু, ছবি সংগৃহীত
বিমানের কেবিন ক্রু, ছবি সংগৃহীত

সাধারণ মানুষের চেয়ে বিমানে কর্মরত নারী ও পুরুষদের বিভিন্ন ধরনের ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে। শুধু ফ্লাইট অ্যাটেন্ডেন্ট নয়, বিমানচালক এবং যেসব ব্যক্তি নিয়মিত বিমানে চলাচল করেন তাদের ক্ষেত্রেও ক্যান্সারের ঝুঁকি বেশি হতে পারে।

ক্যান্সারের ঝুঁকি বাড়ার পেছনে সম্ভাব্য একটি কারণ হতে পারে, ফ্লাইট অ্যাটেন্ডেন্টদের ক্যান্সার সৃষ্টিকারী অনেক উপাদানের সংস্পর্শে আসতে হয়। এ তথ্য জানিয়েছে বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট লাইভ সায়েন্স।

পাশাপাশি বিমানে লম্বা সময় অবস্থান করার কারণে তাদের রেডিয়েশনের সংস্পর্শে আসতে হয়। বায়ুমণ্ডলের উঁচুতে এই রেডিয়েশন বেশ ক্ষতিকর।

তা ব্রেস্ট ক্যান্সার এবং কয়েক ধরনের স্কিন ক্যান্সারের জন্য দায়ী হতে পারে। যুক্তরাষ্ট্রের এক গবেষণায় এসব তথ্য জানা গেছে ।

এছাড়া তারা অতিবেগুনী রশ্মির সংস্পর্শেও আসেন বেশি। এতেও ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

যুক্তরাষ্ট্রের এই গবেষণায় দেখা যায়, ব্রেস্ট, সারভিক্স, স্কিন, থাইরয়েড ও ইউটেরাস ক্যান্সার বেশি হয় ফ্লাইট অ্যাটেন্ডেন্ট বা কেবিন ক্রু পেশার মানুষের।

এর পাশাপাশি তাদের কোলন, স্টমাক, ইসোফ্যাজিয়াল, লিভার ও প্যানক্রিয়াটিক ক্যান্সারও বেশি হয়।

এই গবেষণার জন্য ৫,৩০০ জন ফ্লাইট অ্যাটেন্ডেন্টের তথ্য নেওয়া হয়। ২,৭০০ জন সাধারণ মানুষের তথ্যের সাথে তাদের তথ্যের তুলনা করা হয়।

দেখা যায়, সাধারণ একজন নারীর তুলনায় ফ্লাইট অ্যাটেন্ডেন্ট নারীদের ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি ৫০ শতাংশ বেশি। তাদের মাঝে ত্বকের ক্যান্সারের ঝুঁকিও বেশি দেখা যায়।

অন্যদিকে সাধারণ একজন পুরুষের তুলনায় ফ্লাইট অ্যাটেন্ডেন্ট পুরুষের মেলানোমা এবং নন-মেলানোমা ত্বকের ক্যান্সারের ঝুঁকি ৫০ থেকে ১০ শতাংশ বেশি হতে দেখা যায়।

ফ্লাইট অ্যাটেন্ডেন্টদের ক্যান্সার হবার পেছনে রেডিয়েশন এবং অতিবেগুনী রশ্মি ছাড়াও ঘুমের সমস্যা ভূমিকা রাখতে পারে। এ ছাড়া বিমানের কেবিনে জ্বালানী, কীটনাশক এবং অগ্নিনির্বাপক রাসায়নিকের সংস্পর্শে আসার কারণেও ঝুঁকি বাড়ে।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter