যেসব এয়ারলাইন্সের বিমান বিধ্বস্ত হয়নি কখনও

  যুগান্তর ডেস্ক    ২০ জুলাই ২০১৮, ২১:১৭ | অনলাইন সংস্করণ

যেসব এয়ারলাইন্সের বিমান বিধ্বস্ত হয়নি কখনও
হাওয়াইয়ান এয়ারলাইন্স। ছবি- সংগৃহীত

সম্প্রতি বেশকিছু বিমান দুর্ঘটনার কারণে এই যাত্রাভীতির কারণ হয়ে দাঁড়িয়েছে। অনেকেই শঙ্কায় পড়ে যান কোন এয়ারলাইন্সের বিমানে চড়বেন। তবে এমন কিছু এয়ারলাইন্স আছে যাদের ফ্লাইট কখনও বিধ্বস্ত হয়নি। খবর ডয়েচে ভেলের

হাওয়াইয়ান এয়ারলাইন্স মার্কিন যুক্তরাষ্ট্রের এই বিমান সংস্থাটি ১৯২৯ সাল থেকে আকাশপথে যাত্রা শুরু করে। এখন পর্যন্ত কোনো বিধ্বস্তের ঘটনা ঘটেনি এই সংস্থাটির বিমানে। তাই নিরাপদ যাত্রার ক্ষেত্রে এর তুলনা নেই।

ইজিজেট ব্রিটিশ বাজেট এয়ারলাইন্স ইজিজেটের পথচলা শুরু ১৯৯৫ সাল থেকে। এখন পর্যন্ত এই এয়ারলাইন্সের কোনো বিমান দুর্ঘটনার কবলে পড়েনি।

রায়েন এয়ার নিরাপদ যাত্রার ক্ষেত্রে এই আইরিশ এয়ারলাইন্সের ভালো রেকর্ড রয়েছে। যদিও ২০০৮ সালে রোম যাওয়ার পথে কিছু পাখি যাত্রাপথে বাধার সৃষ্টি করায় জরুরি অবতরণ করতে হয়েছিল বিমানটিকে। কিন্তু যাত্রীদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। শুধু দু’জন ক্রু সামান্য একটু আহত হয়েছিলেন।

ভার্জিন ভার্জিন ব্যান্ডের ভার্জিন আটলান্টিক, ভার্জিন অস্ট্রেলিয়া এবং ভার্জিন আমেরিকা এয়ারলাইন্স- এদের প্রতিটি ফ্লাইটের নিরাপদ যাত্রার রেকর্ড খুবই ভালো।

এমিরেটস ১৯৮৫ সাল থেকে এমিরেটস এয়ারলাইন্সের পথচলা শুরু। এই এয়ারলাইন্সের কোনো ফ্লাইট বড় কোনো দুর্ঘটনার কবলে পড়েনি। শুধু ২০১৬ সালের আগস্টে দুবাই বিমানবন্দরে অবতরণের সময় আগুন ধরে গিয়েছিল একটি ফ্লাইটে। সে সময় বিমানের কোনো আরোহী হতাহত হননি। তবে একজন ফায়ার সার্ভিসের কর্মী প্রাণ হারিয়েছিলেন।

ইত্তিহাদ ইত্তিহাদ এয়ারলাইন্সের সেফটি রেকর্ডও ভীষণ ভালো। একবার ফ্রান্সের তুলু বিমানবন্দরে গ্রাউন্ড টেস্টিং-এর সময় একটি ফ্লাইট এত দ্রুতগতিতে যাত্রা শুরু করায় দেয়ালে গিয়ে আঘাত হানে। এতে বিমানের ভেতরে থাকা ৯জন আহত হন।

কাতার এয়ারওয়েজ কাতার এয়ারওয়েজের যাত্রা শুরু ২০০৪ সাল থেকে। বিশ্বের সবচেয়ে নিরাপদ বিমান বলা হয় এই এয়ারলাইন্সের বিমানগুলোকে। কিন্তু দু’বার এদের বিমান দাঁড়িয়ে থাকা অবস্থায় অগ্নিকাণ্ডের শিকার হয়৷ প্রথমবার ২০০৭ সালে আবুধাবিতে এবং দ্বিতীয়বার ২০১৭ সালে দোহাতে৷ কিন্তু দুটি ঘটনায় কেউ হতাহত হননি।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter