উবারে ওঠার আগে খেয়াল রাখুন যেসব বিষয়

  লাইফস্টাইল ডেস্ক ২৪ জুলাই ২০১৮, ২০:০৭ | অনলাইন সংস্করণ

উবার, ছবি সংগৃহীত
উবার, ছবি সংগৃহীত

রাজধানীতে প্রতিনিয়ত বাড়ছে মানুষের চাপ। কিন্তু সেই তুলনায় বাড়েনি গণপরিবহন। মানুষের অতিরিক্ত চাপের কারণে রাস্তায় বের হলেই গাড়ি পাওয়া যায় না।কখনো এমনো হয় বাসে বাদর ঝুলে আপনাকে অফিসে যেতে হয়।

প্রযুক্তির এই যুগে আপনার যাতায়াতব্যবস্থা সহজ করতে দক্ষিণ-পূর্ব এশিয়ার ভারত, ইন্দোনেশিয়া ও ভিয়েতনামের বেশকিছু শহরে উবার সার্ভিস শুরু করার পর সেসব শহরের যাতায়াতব্যবস্থা আরও সহজ হয়ে উঠছে। ফলে উবারের জনপ্রিয়তা ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে। উবারে ট্যাক্সি বা মোটরসাইকেলে আপনি সহজে যাতায়াত করতে পারবেন।

সাশ্রয়ী মূল্যের যাতায়াতমাধ্যম হওয়ায় সম্প্রতি ঢাকাতেও মোটরসাইকেল ব্যবহারকারীদের সংখ্যা দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। অনেক দেশীয় সংস্থাও এখন রাইডশেয়ারিং সার্ভিস শুরু করছে।

তবে আপনার নিরাপত্তার জন্য উবারে উঠার আগে অবশ্যই কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। আসুন জেনে নেই নিরাপত্তার স্বার্থে উবারে ওঠার আগে খেয়াল রাখুন যেসব বিষয়।

নিরাপত্তা

উবারে ওঠার আগে আপনার নিরাপত্তার স্বার্থে গাড়ির ভেতরে ও ব্যাগ বা লাগেজ রাখার অংশটি ভালোভাবে দেখে নিন। গাড়িতে কোনো ব্যাগ আছে কিনা। কারণ এখন অনেক গাড়িতে মাদকদ্রব্য থাকতে পারে। কখনো পুলিশ ধরলে আপনি বিপাকে পড়তে পারেন।

জিপিএস ট্র্যাকিং

যাতায়াত করার সময় উবারের ‘শেয়ার স্ট্যাটাস’ এবং ‘লাইভ জিপিএস ট্র্যাকিং’ ফিচার আপনার আপনজনদের নিশ্চিন্তে রাখে। এই ফিচারের সাহায্যে আপনি নিজেই দেখতে পারবেন যে আপনি কোথায় যাচ্ছেন এবং কোন পথ দিয়ে যাচ্ছেন। এছাড়া আপনি নির্দিষ্ট গন্তব্যের অতিরিক্ত ভাড়া আপনাকে গুনতে হবে না।

ড্রাইভার ছাড়া অন্য যাত্রী

উবারে ওঠার সময় একটি বিষয় অবশ্যই খেয়াল করুন। গাড়ির ভেতরে ড্রাইভার ছাড়া কোনো কোনো ব্যক্তি রয়েছে কিনা।যদি থাকে তবে অবশ্যই নামিয়ে দিন। গাড়িতে ড্রাইভারের সঙ্গে অন্য কোনো ব্যক্তি থাকলে আপনি ছিনতাইয়ের কবলে পড়তে পারেন।

হেলমেট

আইন অনুযায়ী, মোটরসাইকেলে ভ্রমণের সময় হেলমেট পরা বাঞ্ছনীয়। বাইক শেয়ারিং করার সময় হেলমেট পরার বিষয়টি উবার নিশ্চিত করে। এছাড়াও উবার মটোতে আপনি পাবেন ‘শেয়ার স্ট্যাটাস’, লাইভ জিপিএস ট্র্যাকিং, ভেরিফায়েড পার্টনার এবং টু-ওয়ে ফিডব্যাক সিস্টেম –এর মতো ফিচারগুলো।

হেল্পলাইন

উবারের অ্যাপে ন্যাশনাল হেল্পলাইন নম্বর ৯৯৯ অন্তর্ভুক্ত রয়েছে। জরুরি প্রয়োজনে অ্যাপ থেকেই আপনি হেল্পলাইন নম্বরে কল দিতে পারবেন এবং নিয়োজিত প্রতিনিধিরা তৎক্ষণাৎ আপনার সাহায্যার্থে এগিয়ে আসবে।

এই হেল্পলাইনের মাধ্যমে আপনি অ্যাম্বুলেন্স (১ ডায়াল করুন), ফায়ার সার্ভিস (২ ডায়াল করুন), পুলিশ (৩ ডায়াল করুন) অথবা সরাসরি সরকারি কর্মকর্তাদের (০ ডায়াল করুন) সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter