ওজন কমাবে যেসব সবজি

প্রকাশ : ১২ আগস্ট ২০১৮, ১৮:১০ | অনলাইন সংস্করণ

  লাইফস্টাইল ডেস্ক

ব্রকলি, ছবি সংগৃহীত।

ওজন কমাতে অনেক কিছুই করে থাকেন আপনি। ওজন নিয়ন্ত্রণে রাখতে খাওয়া ও হাঁটা থেকে শুরু করে বিভিন্ন ধরনের ব্যায়ামও করে থাকেন। ওজন কমাতে হলে ফাস্টফুড খেতে নিষেধ করেন চিকিৎসকরা। 

আর ওজন কমাতে সবজির বিকল্প নেই। তবে আপনি জানেন কি? কোন ধরনের সবজি খেলে ওজন কমে। 

ওজন বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডায়াবেটিস, হার্টের রোগ এবং শরীরের অন্যান্য জটিলতাও। ওজন কমাতে তাই ব্যায়ামের পাশাপাশি খেতে হবে কিছু শাকসবজি। যেগুলো খেলে আপনার ওজন কমবে অনায়াসেই। 

আসুন জেনে নেই যেসব সবজি খেলে কমবে ওজন। 

শাক ও সবুজ পাতা জাতীয় সবজি

বিভিন্ন শাক ও লেটুস পাতায় রয়েছে ভুঁড়ি কমানোর জন্য প্রয়োজনীয় উপাদান। বিভিন্ন পরীক্ষায় দেখা গেছে, যেসব সবজি খেলে চর্বি কমে এরমধ্যে শাকের উপকারিতা সব থেকে বেশি। প্রতিদিনের খাদ্যতালিকায় তাই রাখুন শাক।

মাশরুম

মাশরুম রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রেখে চর্বি কমাতে সাহায্য করে। এছাড়াও মাশরুম প্রোটিনে ভরপরু, যা শরীরের মেটাবলিজম বাড়িয়ে চর্বি জমাতে বাধা দেয়।

ফুলকপি আর ব্রকলি

প্রচুর পরিমাণে ফাইবার আর বিভিন্ন খনিজ পদার্থ ও ভিটামিনের পাশাপাশি ব্রকলি ও ফুলকপিতে রয়েছে ফটো কেমিক্যাল যা চর্বি জমতে দেয় না শরীরে।

মিষ্টি কুমড়া

বেশি পরিমাণ ফাইবার আর কম ক্যালোরিযুক্ত খাবার হলো মিষ্টি কুমড়া। ওজন কমাতে তাই প্রতিদিনিরে খাদ্যতালিকায় রাখুন মিষ্টি কুমড়া।

গাজর

কুমড়ার মতোই গাজরও কম ক্যালরিযুক্ত খাবার। প্রতিদিন আঁশযুক্ত গাজরের জুস খেতে পারেন। আর সালাদ আর তরকারিতে ও ব্যবহার করতে পারেন গাজর।

শশা

ডিটক্সিফিকেশনের গুণ রয়েছে শশায়। শশায় ফাইবার আর পানির পরিমাণ বেশি থাকায় বারে বারে খুদা লাগার প্রবণতা কমায় এই সবজিটি। দুপুরের খাবারে প্রতিদিন শশা রাখতেই পারেন।

শুধু এই শাকসবজিগুলো খেলেই যে ওজন কমে যাবে তা নয়। খাদ্যাভাস পরিবর্তনের পাশাপাশি প্রতিদিন করতে হবে ব্যায়ামও।