ঈদ স্পেশাল শির খুরমা

  লাইফস্টাইল ডেস্ক ১৫ আগস্ট ২০১৮, ১৫:০৪ | অনলাইন সংস্করণ

শির খুরমা, ছবি সংগৃহীত।
শির খুরমা, ছবি সংগৃহীত।

ঈদে মিষ্টি কিছু মুখে দেওয়া হলো সুন্নত। ঈদে মিষ্টান্ন হিসাবে প্রথমেই রাখি সেমাইকে। সেমাই খুব দ্রুত রান্না করা যায়। তাই প্রতিটি ঘরে ঘরে ঈদের দিন প্রথম যে পদ রান্না হয় তা হলো সেমাই।

একই রকম রেসিপির সেমাই সবসময় কি মুখে রোচে? এবার ঈদে তাই রান্না করতে পারেন শির খুরমা।

আসুন জেনে নেই কীভাবে রান্না করবেন শির খুরমা।

উপকরণ

২০০ গ্রাম কন্ডেন্সড মিল্ক, আধা কাপ ঘি, ৫ কাপ দুধ, ইচ্ছে মতো পেস্তা বাদাম, কাঠবাদাম, কাজু (আপনি আপনার ইচ্ছে মতো যে কোনো বাদাম নিতে পারেন বা বাদ দিতে পারেন), ২ টেবিল চামচ কিশমিশ, ৫০ গ্রাম বাদামী সেমাই, ৫ টি বড় খেজুর বিচি ছাড়িয়ে কুচি করে কেটে নেয়া

প্রণালী

প্রথমে প্যান গরম করে এতে ঘি দিয়ে গরম করে সেমাই দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিন। তবে লক্ষ্য রাখবেন সেমাই পুড়িয়ে ফেলবেন না। বাদামী রঙ একটু গাঢ় হলেই নামিয়ে নেবেন। এরপর একটি সসপ্যানে দুধ ও কন্ডেন্সড মিল্ক একসাথে ভালো করে মিশিয়ে জ্বাল করতে থাকুন। কয়েক দানা এলাচ ফেলে দিন খোসা ছাড়িয়ে। এবং ফুটে উঠলে এতে ভেজে রাখা সেমাই দিয়ে দিন।

এরপর ভালো করে জ্বাল করে নিয়ে যখন হালকা ঘন হয়ে আসবে তখন এতে স্বাদ মতো চিনি দিয়ে ভালো করে নেড়ে দিন এবং সাথে দিন খেজুর কুচি। এরপর খানিকটা ঘন হওয়ার জন্য অপেক্ষা করুন। এরমাঝে সেমাই ভাজার পর বেঁচে যাওয়া ঘিয়ে নিজের পছন্দমতো বাদামকুচি ও কিশমিশ দিয়ে একটু লালচে করে ভেজে নিন।

যখন খুবই ক্রিমই ধরণের হয়ে আসবে তবে থকথকে নয় তখন নামিয়ে নিন চুলা থেকে। এরপর উপরে ভেজে রাখা বাদাম কুচি ও কিশমিশ ছড়িয়ে একটু ঠাণ্ডা হতে দিন। যদিও এই খাবারটি গরম খাওয়া হয় তবে ঠাণ্ডা হলে স্বাদ আরও ভালো লাগে।

তাই ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিয়ে, এরপর ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন অসাধারণ স্বাদের এই ভিনদেশী সেমাই ‘শির-খুরমা’।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter