ঈদে চুইঝালে গরুর মাংস

প্রকাশ : ১৮ আগস্ট ২০১৮, ১৬:১২ | অনলাইন সংস্করণ

  লাইফস্টাইল ডেস্ক

চুইঝালে গরুর মাংস, ছবি সংগৃহীত।

কোরবানির ঈদে গরুর মাংসের বিভিন্ন পদ রান্না করে থাকেন আপনি।তবে পোলাও, খিচুড়ি ও গরম সাদা ভাতের সঙ্গে একটু ঝাল মাংস মুখে রুটি বাড়ায়।ঈদের দিন দুপুরে পোলাও, খিচুড়ি ও সাদা ভাত দিয়ে চুইঝালে গরুর মাংস কিন্তু মন্দ নয়। 

চুইঝাল একধরনের গাছের শেকড়। যেটা খুলনার মানুষেরা মাংসের মসলা হিসেবে ব্যবহার করেন। তবে চুই গাছের শিকড়, কাণ্ড, পাতা, ফুল-ফল সবই ভেষজগুণ সম্পন্ন। সাধারণত চুইঝাল দিয়ে মাংস রান্না করা হয়ে থাকে। এটি মাংসের স্বাদ বাড়িয়ে দেয় বহুগুণে। 

আসুন জেনে নেই কীভাবে রান্না করবেন চুইঝালে গরুর মাংস। 

উপকরণ 

গরুর মাংস ১ কেজি, চুইঝাল মাঝারি টুকরা করে কাটা ২ কাপ, আদাবাটা ২ টেবিল-চামচ, রসুনবাটা ১ টেবিল-চামচ, মরিচগুঁড়া ১ টেবিল-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, জিরাবাটা ১ চা-চামচ।

পেঁয়াজকুচি ১ কাপ, তেজপাতা ৪টি, দারচিনি ৪ টুকরা, এলাচ ৪টি, লবঙ্গ ৬টি, কাঁচা মরিচ ৫-৬টি, সরিষার তেল ১ কাপ, গরম মসলার গুঁড়া ১ চা-চামচ, লেবুর রস-১ টেবিল চামচ,লবণ স্বাদ মতো। 

প্রস্তুত প্রণালী

প্রথমে মাংস ভালো করে ধুয়ে লবণ দিয়ে মাখিয়ে নিন। তেল গরম করে পেঁয়াজ ভেজে তাতে সব মসলা কষিয়ে মাংস ও চুইঝাল দিয়ে কয়েকবার কষান। 

পরে পানি দিন। মাংসের ঝোল শুকিয়ে তেলের ওপর এলে গরম মসলার গুঁড়া দিয়ে দিন। সব শেষে লেবুর রস দিয়ে নামিয়ে নিন। এবার গরম ভাতের সাথে পরিবেশন করুন।