ঘরেই তৈরি করুন গরুর মাংসের ঝুরি কাবাব

প্রকাশ : ২৯ আগস্ট ২০১৮, ১৯:১১ | অনলাইন সংস্করণ

  লাইফস্টাইল ডেস্ক

গরুর মাংসের ঝুরি কাবাব, ছবি সংগৃহীত।

গরুর মাংস দিয়ে বিভিন্ন ধরনের রেসিপি হয়তো রান্না করে থাকেন আপনি। তবে মাংসের স্বাদে একটু পরিবর্তন আনতে চাইলে তৈরি করতে পারেন ঝুরি কাবাব। সুস্বাদু এই কাবাবটি তৈরি করতে খুব বেশি উপকরণের প্রয়োজন পড়বে না। 

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন গরুর মাংসের ঝুরি কাবাব। 

উপকরণ

হাড় ছাড়া গরুর মাংস ৫০০ গ্রাম লম্বা চিকন চিকন করে কেটে নিতে হবে। তেল পরিমাণমতো, তেজপাতা দুটি, গরম মশলা গুঁড়া এক টেবিল চামচ, পেঁয়াজ চিকন করে কাটা দুই কাপ, কাঁচামরিচ কুচি এক চা চামচ।

ধনেপাতা কুচি এক টেবিল চামচ, আদা ও রসুন বাটা এক চা চামচ করে, লবণ স্বাদ অনুযায়ী, গোল মরিচের গুঁড়া এক চা চামচ, লাল মরিচের গুঁড়া দুই চা চামচ এবং সিরকা আধা কাপ।

 

প্রণালি

প্রথমে লম্বা করে কাটা গরুর মাংস ভালোভাবে ধুয়ে নিয়ে তাতে একে একে সব বাটা মশলা ও গরম মশলা, লবণ, সিরকা, গোলমরিচ ও লাল মরিচ গুঁড়া ভালোভাবে মাখিয়ে প্রায় দুই থেকে তিন ঘণ্টা রেখে দিতে হবে। 

এখন একটি ফ্রাইংপ্যানে পরিমাণমতো তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে একটু ভেজে আগে থেকে সিরকা ও মশলায় মাখানো গরুর মাংস দিয়ে খুব ভালোভাবে ভাজতে হবে, যাতে ঝুরি ঝুরি হয়ে যায়। 

এই ঝুরি কাবাব হয়ে এলে তাতে ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি ও গরম মশলা গুঁড়া দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ভাত বা রুটির সঙ্গে।