ওয়াই-ফাই রাউটার ব্যবহারে যেসব বিষয় খেয়াল রাখা জরুরি

প্রকাশ : ২৯ আগস্ট ২০১৮, ২০:২০ | অনলাইন সংস্করণ

  লাইফস্টাইল ডেস্ক

ওয়াই-ফাই, ছবি সংগৃহীত।

ওয়াইফাইয়ের কী গতি কম। ইন্টারনেট স্লো কাজ করে। তবে এর জন্য ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানকে হরহামেশাই দোষারোপ করবেন না। কিন্তু অনেক সময় রাউটার ব্যবহারের উপরও ইন্টারনেট গতি নির্ভর করে। এ কারণে ইন্টারনেটে গতি কম হলে রাউটার ব্যবহারের ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখতে হবে।

 

আসুন জেনে নেই ওয়াই-ফাই রাউটার ব্যবহারে যেসব বিষয় খেয়াল রাখা জরুরি। 

 

মেঝেতে রাউটার রাখবেন না

সাধারণ বাড়িতে ব্যবহার করা রাউটারের আকার এমন যেকোনো জায়গায় ফেলে রাখতে পারবেন। এ কারণে অনেকে মেঝেতে রাউটার রেখে দেন। এ কাজটা ভুলেও করবেন না। কারণ মেঝেতে রাখার ফলে এর সিগন্যাল মোবাইল বা ল্যাপটপে যাওয়ার পরিবর্তে মেঝেতে ছড়িয়ে পড়বে।

 

খোলামেলা স্থান

অনেকে রাউটারে ময়লা, পানি লাগা বা ভেঙে যাওযার ভয়ে বোর্ডের ভেতর বা শেলফের মধ্যে রাখেন। এতে রাউটার একেবারেই ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। কারণ ইন্টারনেটের সিগন্যাল কাঙ্ক্ষিত ডিভাইসে গিয়ে পৌঁছে না।

 

রাউটারের অবস্থান

এটা অবশ্যই মনে রাখতে হবে যে ওয়াই-ফাইয়ের সিগন্যাল তার নিজস্ব গতিতে নির্দিষ্ট ডিভাইসে গিয়ে পৌঁছে। এ কারণে রাউটারের অবস্থান এমন স্থানে হতে হবে যাতে সিগন্যাল সরাসরি ডিভাইসে পৌঁছে। রাউটারটা মাঝ পয়েন্টে রাখবেন যাতে বাড়ির কর্নারেও সিগন্যাল পাওয়া যায়।

 

ইলেকট্রনিক্স ডিভাইস 


অনেকে ইন্টারনেটের দ্রুতগতির জন্য কম্পিউটারের পাশে রাখেন। এটা একেবারেই করবেন না। কারণ টেলিভিশন, রান্নাঘরের ইলেকট্রিক যন্ত্র, কম্পিউটার এগুলো রাউটারের সিগন্যালে বিঘ্ন ঘটায় বা সিগন্যালকে দুর্বল করে দেয়।