শ্রীকৃষ্ণের পছন্দের সাদা মাখনের যত গুণ

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০২ | অনলাইন সংস্করণ

  লাইফস্টাইল ডেস্ক

সাদা মাখনের যত গুণ, ছবি সংগৃহীত।

পুরাণের নানা গল্পে রয়েছে ছোট্ট শ্রীকৃষ্ণের মাখন বা ননী চুরি করে খাওয়ার গল্প। এই মাখন কিন্তু সাদা মাখন।  আর বাড়িতে তৈরি।  এর প্রচুর উপকারিতা রয়েছে। 
আসুন জেনে নেই শ্রীকৃষ্ণের পছন্দের সাদা মাখনের যত গুণ।

লবণ

বাড়িতে তৈরি সাদা মাখনে সাধারণত লবণ খুব কম থাকে।  বাজারজাত মাখনে প্রচুর লবণ। সেই কারণে বাড়িতে তৈরি সাদা মাখন স্বাস্থ্যকর।  মাখনে অতিরিক্ত লবণ থাকলে রক্ত সঞ্চালনে সমস্যা হয়।  কিন্তু বাড়ির সাদা মাখনে লবণ থাকে না।

ওজন নিয়ন্ত্রণ

বাজারে যে মাখন পাওযা যায়, তা খেলে ওজন বাড়ার সম্ভাবনা যথেষ্ট বেশি।  কিন্তু সাদা মাখন ওজন কমাতে সাহায্য করে।  পুষ্টিবিদ সম্পূর্ণা ভট্ট বলেন, সাদা মাখনে সোডিয়ামের পরিমাণ কম থাকায় ওজন নিয়ন্ত্রণে থাকে।

সেলেনিয়াম আর ভিটামিন ই

সাদা মাখনে রয়েছে সেলেনিয়াম আর ভিটামিন ই।  এই দু’টি পদার্থের কারণেই সাদা মাখন নিয়মিত খেলে ত্বক এক্কেবারে সুন্দর ও উজ্জ্বল হয়।  আর সপ্তাহে অন্তত দু’বার এই মাখন মুখে মাখলে ত্বক অত্যন্ত ভাল থাকে।

এছাড়া মাখনে রয়েছে প্রচুর ‘গুড ক্যালরি’। স্বাস্থ্যকর এই ক্যালরির জন্য সাদা মাখন তাই সবচেয়ে নির্ভরযোগ্য।

‘জয়েন্ট পেন’

সাদা মাখন ‘জয়েন্ট পেন’ ও বাতের ব্যথা কমাতেও নাকি সাহায্য করে। আয়ুর্বেদ শাস্ত্রে নাকি এমনটাই বলা হয়েছে। কারণ মাখনের আণবিক গঠনের কারণেই তা চর্বি শোষণ করে, আন্তর্জাতিক পত্রিকায় প্রকাশিত বেশ কয়েকটি গবেষণাপত্রে এমনটাই উল্লেখ করা হয়েছে।

শিশুদের বুদ্ধিবৃত্তি

সাদা মাখনে আছে অ্যারাকিডোনিক অ্যাসিড যা মস্তিষ্কের কর্ম ক্ষমতা বাড়ায়। শিশুদের বুদ্ধিবৃত্তির ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা

সাদা মাখন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। বিশেষ করে ক্রীড়াবিদদের ক্ষেত্রে ডায়েটে এই মাখন যথেষ্ট উপকারী।