গরমে ঠাণ্ডা ঠাণ্ডা ফালুদা

  লাইফস্টাইল ডেস্ক ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৪৭ | অনলাইন সংস্করণ

ঠাণ্ডা ফালুদা, ছবি সংগৃহীত।
ঠাণ্ডা ফালুদা, ছবি সংগৃহীত।

বাইরে বের হলেই তীব্র গরম। এসময় দরকার খাওয়া-দাওয়া, চলাফেরা সব কিছুর সচেতনতা। তাই চলতি ডায়েটে ভাজাপোড়া বর্জন করে রাখতে হবে ঠাণ্ডা জাতীয় খাবার। তীব্র গরমে ফালুদা খেতে কে না পছন্দ করবে ?

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন ঠাণ্ডা ঠাণ্ডা ফালুদা।

ফালুদা

যা যা লাগবে

সাবু দানা- ১/২ কাপ, ঘন দুধ- ১ গ্লাস, কনডেন্স মিল্ক- আধা কাপ, চিনি- পরিমাণমতো, সিদ্ধ করা নুডলস- ১ কাপ, পেস্তা বাদাম কুঁচি, কাজু বাদাম- ১ টেবিল চামচ, স্ট্রবেরি, আম ও কলা কিউব করে কাটা- ২ টেবিল চামচ, আপেল, আঙুর কুঁচি- ১ চা চামচ।

দুই কালার/ফ্লেভারের আইস ক্রিম- পরিমাণমতো, বরফ কুঁচি- পরিমাণমতো, জেলো জমানো ২ রকম (প্যাকেটের নির্দেশমতো), রুহুআফজা- পরিমাণমতো, মাওয়া গুঁড়া- পরিমাণমতো (গুঁড়া দুধ ২ টেবিল চামচ, গুঁড়া চিনি ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, গোলাপজল আধা চা চামচ সব একসঙ্গে মিশিয়ে ঘরে মাওয়া বানাতে পারেন)।

যেভাবে করবেন

প্রথমে পানি দিয়ে সাবু দানা সিদ্ধ করে নিন। ঘন দুধ, কনডেন্স মিল্ক ও চিনি একসঙ্গে জ্বাল দিয়ে ঘন করে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। তারপর একটি সার্ভিস বাটি বা গ্লাসে পর্যায়ক্রমে প্রথমে সিদ্ধ সাবু দানা ও নুডলস এর পর ঘন দুধ দিন।

এবার দুই ফ্লেভারের আইসক্রিম, বাদাম কুঁচি, আবার ঘন দুধ, নুডলস, ফলের টুকরো, মাওয়া কুঁচি এবং সবশেষে ঘন দুধ, জেলো, রুহুআফজা ও বরফ কুঁচি দিয়ে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter