ঘরোয়া উপায়ে মশা তাড়ান

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১১:২৮ | অনলাইন সংস্করণ

  লাইফস্টাইল ডেস্ক

ঘরোয়া উপায়ে মশা তাড়ান , ছবি সংগৃহীত।

একটু বৃষ্টি আবার গরম, বছরের এই সময়ে গরমটা অতিরিক্তই বাড়িয়ে দিয়ে থাকে। আর গরম বাড়ার সঙ্গে সঙ্গে একটি বিরক্তিকর উপদ্রবও বাড়তে থাকে। আর এই বিরক্তিকর উপদ্রবটি হচ্ছে মশা। মশার কামড় থেকে কী না হয়! ম্যালেরিয়া, ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ আরো অনেক জটিল রোগ। 

তাই একটাও মশা যাতে না কামড়ায়, সব সময় সতর্ক থাকতে হয়। অতিরিক্ত গরম লাগলেও এই মশার উপদ্রবের কারণে মশারির ভেতরে জীবন অতিষ্ঠ হয়ে উঠে। মশার ধূপ, মশা মারার স্প্রে কোনও কিছু দিয়েই মশা দুর করা যায় না। তবে খুব সহজেই এই মশার উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন। 

আসুন জেনে নেই কীভাবে ঘরোয়া উপায়ে মশা তাড়াবেন।  


লেবু ও লবঙ্গ

একটি গোটা লেবু দুই টুকরো করে কেটে নিন। এর পর কাটা লেবুর ভেতরের অংশে বেশ কয়েকটা করে লবঙ্গ গেঁথে দিন। লেবুর মধ্যে লবঙ্গের পুরোটা গেঁথে শুধুমাত্র মাথার দিকের অংশ বাইরে রেখে লবঙ্গ গেঁথে দিন। এর পর লেবুর টুকরোগুলো একটি প্লেটে রেখে ঘরের কোণায় রেখে দিন। 

ব্যস, এতেই বেশ কয়েকটা দিন মশার উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন। এই পদ্ধতিতে মশা ঘরের ধারেকাছে ঘেঁসবে না একেবারেই। আপনি চাইলে লেবুতে লবঙ্গ গেঁথে জানালার গ্রিলেও রাখতে পারেন। এতেও মশার ঘরে ঢোকার পথ বন্ধ হবে।

কর্পূর

কর্পূরের গন্ধ মশা একেবারেই সহ্য করতে পারে না। আপনি যে কোনও অষুধের দোকানে বা মুদির দোকান থেকেও কর্পূরের ট্যাবলেট কিনে আনতে পারেন। একটি কর্পূরের টুকরো একটি ছোটো পাত্রতে রেখে সেটি জল দিয়ে পূর্ণ করুন। এরপর এটি ঘরের কোণে রেখে দিন। অল্প সময়ের মধ্যেই ঘর থেকে মশা গায়েব হয়ে যাবে। 

রসুন

রসুনের গন্ধ মশারা সহ্য করতে পারে না। তাই কয়েক কোয়া রসুন পানিতে ফুটিয়ে নিন। সেই ফোটানো পানিকে ঠাণ্ডা করে একটা বোতলে ভরে নিন। ঘরের কোণায়, পর্দার পিছনে, ছাদে, বারান্দায় ছড়িয়ে দিন। এমনকী, দরকার পড়লে গায়েও মেখে নিতে পারেন। এতে মশা দুরে থাকবে।

নিমপাতা

নিমপাতা রোদে শুকিয়ে নিন। তারপরে ধুনুচিতে শুকনো নিমপাতা নিয়ে জ্বালিয়ে দিন। ঘরের মধ্যে ধুনুচি রেখে জানলা দরজা বন্ধ করে দিন। কিছুক্ষণ পরে দরজা জানলা খুলে দিন। দেখবেন মশা গায়েব।

পুদিনা পাতা

বাটিতে পানির মধ্যে পুদিনা পাতা রেখে ফুটিয়ে নিন। সেই ধোয়া ভালে করে ঘরের মধ্যে ছড়িয়ে দিন। পানি ছিটিয়ে দিন ঘরের কোণায়। দেখবেন মশা চলে গিয়েছে।

তুলসি গাছ

ঘরের মধ্যে টবে তুলসি গাছ রাখলে মশা আসে না। ঘর মোছার পানিতে কিছুটা লবণ মিশিয়ে দিন। এতে মশা, মাছি ঘরে আসবে না।

নিম তেল

ঘর মোছার জলে মিশিয়ে নিন কয়েক ফোটা। ঘরের কোণেও দু–এক ফোটা ফেলে রাখতে পারেন। গন্ধে মশা পালাবে। এক বোতল নারকেল তেলের সঙ্গে কয়েক ফোটা নিম তেল মিশিয়ে রাখুন। গায়ে মেখে নিন। মশা কামড়াবে না।

মশা তাড়ানোর গাছ

ঘরের কোণে ল্যাভেন্ডার, ক্যাটনিপ, ফিভারফিউয়ের মতো গাছ রাখুন। গন্ধে মশা পালাবে।

ল্যাভেন্ডার তেল

পানির সঙ্গে পরিমাণমতো ল্যাভেন্ডার আর ইউক্যালিপ্টাস তেল মিশিয়ে ঘরে স্প্রে করুন। তবে এই মিশ্রণের বেশিক্ষণ মশা রুখে দেয়ার ক্ষমতা নেই। তাই এক ঘণ্টা অন্তর স্প্রে করুন।