মুখরোচক চিলি চিকেন

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৩৫ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

মুখরোচক চিলি চিকেন, ছবি সংগৃহীত।

চিলি চিকেন চায়নিজ একটি খাবার। তবে ঘরে তৈরি করে নয় চিলি চিকেন বেশিরভাগ সময় কিনে খেয়ে থাকি আমরা। তবে আপনি চাইলে প্রিয়জনদের জন্য ঘরেই তৈরি করতে পারেন মুখরোচক চিলি চিকেন।

হাতের কাছে চিলি চিকেন তৈরির উপকরণগুলো থাকলে আপনি বাসাতেই সহজে তৈরি করে নিতে পারেন মুখরোচক চিলি চিকেন। 

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন মুখরোচক চিলি চিকেন।


উপকরণ

চিকেন মেরিনেট করতে, চিকেন ব্রেস্ট কিউব এক কাপ, আদা-রসুন বাটা ১/২ চা চামচ,  ডিম একটি, কর্নফ্লাওয়ার তিন টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ।

লবণ পরিমাণমতো, টেস্টিং সল্ট সামান্য, জর্দার রং এক চিমটি, তেল ভাজার জন্যরান্নার জন্য পেঁয়াজ কিউব ১/২ কাপ, ক্যাপসিকাম কিউব ১/২ কাপ, কাঁচামরিচ চার-পাঁচটা।

টমেটো সস দুই টেবিল চামচ, চিলি সস দুই টেবিল চামচ, সয়াসস এক চা চামচ, চিনি ১/২ চা চামচ, পানি চার টেবিল চামচ, রসুন কুচি এক টেবিল চামচ, আদা কুচি এক টেবিল চামচ, তেল দু-তিন টেবিল চামচ। 

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি বাটিতে চিকেন কিউবের সঙ্গে সব উপকরণ মেখে নিয়ে ২০ মিনিট রেখে দিতে হবে। তারপর মিডিয়াম হিটে ডিপ ফ্রাই করে একটি প্লেটে তুলে নিতে হবে। একটি প্যানে তেল দিয়ে রসুন কুচি, আদা কুচি লাল করে ভাজতে হবে। 

রসুন ভাজা হলে পেঁয়াজ, ক্যাপসিকাম দিয়ে একটু ভেজে নিতে হবে। সব সস, কাঁচামরিচ, চিনি, চার টেবিল চামচ পানি দিয়ে একটু নেড়ে ভাজা চিকেন দিতে হবে। এক মিনিট নেড়েচেড়ে নামিয়ে নিতে হবে। 

আরেকটু গ্রেভি করতে চাইলে ১/৪ কাপ পানিতে এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার মিশিয়ে দিতে হবে।