গাঁজা সেবনে মন-মস্তিষ্কে কী ঘটে?

  লাইফস্টাইল ডেস্ক ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৩৩ | অনলাইন সংস্করণ

গাঁজা সেবন করছে এক কিশোর। ছবি সংগৃহীত।
গাঁজা সেবন করছে এক কিশোর। ছবি সংগৃহীত।

আমরা অনেকে বন্ধুদের সঙ্গে আড্ডা দেয়ার সময় শখ করে গাঁজা সেবন করে থাকি। তবে গাঁজা সেবন অনেকের কাছে নেশার উপকরণ। আসলে গাঁজা খেলে মন-মস্তিষ্কে অনেক কিছু ঘটে।

গাঁজা এমন এক উদ্ভিদ যা মনের ওপর প্রভাব ফেলে। অন্যান্য নেশাদ্রব্য ব্যবহার থেকে বাঁচতে বা মানসিক রোগের চিকিৎসাতেও গাঁজার ব্যবহারের প্রচলন রয়েছে। এখানে বিশেষজ্ঞরা জানিয়েছেন, গাঁজা আসলে মন ও মস্তিষ্কে কী ঘটায়?

বহু বিশেষজ্ঞের কাছে মারিজুয়ানা বা গাঁজা একধরনের ওষুধ। অনেক দেশে চিকিৎসার কাজে গাঁজার ব্যবহার চলছে। এটা একটা উদ্ভিদ যা বিশেষ ধরনের মৃগীরোগের চিকিৎসায় ওষুধের কাজ করে।

গাজা সেবনের বিষয়টি নিয়ে অনেকেরই সঠিক জ্ঞানের অভাব রয়েছে। আর এ কারণে ক্ষতিকর এ নেশাতে অনেকেই আচ্ছন্ন হয়ে পড়েন। যদিও কিছু বিষয় জানা থাকলে এ নেশা থেকে দূরে থাকা সম্ভব।

রক্তবাহী শিরা ধ্বংস

গাঁজার ধোঁয়া কতটা ক্ষতি করে তা অনেকেরই জানা নেই। গবেষকরা জানাচ্ছেন, এটি রক্তবাহী শিরার ওপর ব্যাপক ক্ষতিকর প্রভাব বিস্তার করে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জানিয়েছে, তারা ইঁদুরের ওপর গাঁজার ধোঁয়ার প্রভাব পরীক্ষা করে জানতে পেরেছেন যে, এটি রক্তবাহী শিরার মারাত্মক ক্ষতি করে। মাত্র এক মিনিট গাঁজার ধোঁয়াতে থাকলে তা রক্তবাহী শিরার ওপর কমপক্ষে ৯০ মিনিট ক্ষতিকর প্রভাব বিস্তার করে। এতে রক্ত পরিবহন বাধাপ্রাপ্ত হয়।

ক্যানসারের ঝুঁকি বাড়ায়

পুরুষের টেস্টিকুলার ক্যানসারের ঝুঁকি অনেকাংশে বাড়িয়ে দেয় গাঁজা। ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার এক গবেষণায় দেখা গেছে, গাঁজা সেবনে ব্যাপকভাবে বেড়ে যায় ক্যানসারের আশঙ্কা।

স্মৃতিশক্তি লোপ

গাঁজা সেবনকারীদের প্রায়ই নানা বিষয় ভুলে যেতে দেখা যায়। আর এর কারণ অন্য কিছু নয়, গাঁজার প্রভাব। যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, গাঁজা সেবনকারীদের মস্তিষ্কে কিছুটা অস্বাভাবিকতা দেখা যায়। আর এ কারণে তাদের কিছু স্মৃতিও স্বল্পমেয়াদে হারিয়ে যায়। বেশি মাত্রায় গাঁজা সেবনে মস্তিষ্কের এ ক্ষতি স্থায়ী হয়ে যায়, যা আর ভালো হয় না। সৃজনশীলতা

বহু মানুষেরই ধারণা গাঁজা সৃজনশীলতা বৃদ্ধি করে। যদিও এ ধারণা ভুল বলেই জানাচ্ছেন নেদারল্যান্ডসের গবেষকরা। এটি তাদের সৃজনশীলতা বাড়ায় না বরং কমিয়ে দেয়।

মস্তিষ্কের কোষ

গাঁজা মস্তিষ্কের ওপর স্থায়ী প্রভাব ফেলে মস্তিষ্কের কোষ ধ্বংস করে। এ কারণে তা মানুষকে অস্বাভাবিক করে দেয়। দীর্ঘ ২০ বছরের গবেষণায় এ বিষয়টি নিশ্চিত হয়েছেন গবেষকরা।

সামাজিকতায় প্রভাব

গাঁজা নানাভাবে শুধু শরীরের ওপরই প্রভাব বিস্তার করে না, এটি মানুষের আচার-আচরণের ওপরেও প্রভাব বিস্তার করে। এ কারণে গাঁজাসেবীর নানা আচরণগত বিষয় অন্যরা বুঝতে পারে। আর এতে সামাজিকতায়ও প্রভাব বিস্তার করে।

সাফল্য লাভে বাধা

গাঁজাসেবীর দেহে নানা ধরনের প্রভাব পড়ে। এতে স্মৃতিশক্তি যেমন ধ্বংস হয় তেমন মানসিক স্থীরতাও আসে না। এ কারণে গাঁজাসেবী কোনো বিষয়ে স্থীর হতে পারে না। এতে তার জীবনের সাফল্যও বাধাগ্রস্ত হয়।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×