নতুন পাসপোর্ট করতে চাইলে কী করবেন?

  লাইফস্টাইল ডেস্ক ২২ সেপ্টেম্বর ২০১৮, ২১:১৫ | অনলাইন সংস্করণ

নতুন পাসপোর্ট। ছবি সংগৃহীত।
নতুন পাসপোর্ট। ছবি সংগৃহীত।

দেশে বা বিদেশে আপনার একটি আন্তর্জাতিক পরিচয়পত্রের নাম পাসপোর্ট। বিদেশ যেতে চাইলে পাসপোর্টের বিকল্প নেই। এছাড়া নানা কাজে পাসপোর্টের প্রয়োজন হয়। সময় পেলে এখনই করে রাখতে পারেন পাসপোর্ট।

পাসপোর্ট করার জন্য প্রথমেই দরকার সদ্য তোলা ছবি। ছবি অবশ্যই কোনো ‘ফটো ল্যাব’ থেকে প্রিন্ট করে নিতে হবে। তবে এই ছবি আপনার পাসপোর্টে যুক্ত হবে না।

আসুন জেনে নেই নতুন পাসপোর্ট করতে চাইলে কী করবেন?

ব্যাংকে টাকা জমা দিন

সাধারণ সময়ে (৩০ দিন) পাসপোর্ট পেতে আপনার জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদের নাম অনুযায়ী নির্ধারিত ব্যাংকে তিন হাজার ৪৫০ টাকা জমা দিন। জমা রশিদটি ফটোকপিসহ সংরক্ষণ করুন।

অনলাইনেও ফরম পূরণ

এই ঠিকানা (https://bit.ly/2PWScxw) থেকে পাসপোর্ট ফরম ডাউনলোড করে প্রিন্ট করে পূরণ করুন। চাইলে এই ওয়েবসাইটে (www.passport.gov.bd) গিয়ে অনলাইনেও ফরম পূরণ করতে পারবেন।

সদ্য তোলা ছবি

নমুনা ফরম দেখে সঠিকভাবে ফরম পূরণ করুন এবং একটি ‘ব্যাক টু ব্যাক’ ফটোকপি করে নিন। দুই সেট ফরমের উপর সদ্য তোলা ছবি আঠা দিয়ে যুক্ত করুন।

এরপর টাকা জমার মূল রশিদ মূল ফরমের উপরে ডান দিকে আঠা দিয়ে যুক্ত করুন। ফটোকপি রশিদটি ফটোকপি ফরমের উপর একইভাবে যুক্ত করুন।

জাতীয় পরিচয়পত্র

এরপর ফরমে উল্লেখিত ব্যক্তিদের মাধ্যমে ছবি সত্যায়িত ও ফরমের নির্ধারিত অংশটুকু (তৃতীয় পৃষ্ঠা) পূরণ করুন। দুই সেট ফরমের সাথে জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদ সংযুক্ত করুন।

প্রয়োজনীয় কাগজপত্র

প্রযোজ্য ক্ষেত্রে প্রাসঙ্গিক টেকনিক্যাল সনদসমূহের (যেমন- ডাক্তার, ইঞ্জিনিয়ার, ড্রাইভার ইত্যাদি) সত্যায়িত ফটোকপি যুক্ত করুন। চাকরিজীবীদের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক প্রত্যয়নপত্র (এনওসি), পরিচয়পত্র, ভিজিটিং কার্ড যুক্ত করতে হবে।

ফরম জমা

আপনার নিকটস্থ আঞ্চলিক পাসপোর্ট অফিসে গিয়ে ‘ফ্রন্ট ডেস্কে’ দুই সেট ফরম জমা দিন। তারা আপনার পূরণকৃত ফরম ও কাগজপত্র দেখে পরবর্তী কাজের নির্দেশনা দেবেন। সরকারি ছুটির দিন (শুক্র ও শনিবার) বাদে সপ্তাহের বাকি পাঁচদিন সব পাসপোর্ট অফিস খোলা থাকে।

এই নির্দেশনার মধ্যে থাকবে ফরমের তথ্য অনলাইনে লিপিবদ্ধকরণ, ছবি উঠানো, ডিজিটাল স্বাক্ষর প্রদান ও আঙুলের ছাপ গ্রহণ।

পাসপোর্ট প্রদান

সব কাজ শেষ হলে আপনার পাসপোর্ট প্রদানের একটি সম্ভাব্য তারিখসহ স্লিপ দেয়া হবে। এটি ভালোভাবে সংরক্ষণ করুন। কারণ পাসপোর্ট গ্রহণের সময় এই স্লিপ জমা দিতে হবে।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter