৪০০ বছর আগে ডুবে যাওয়া জাহাজের সন্ধান, অতঃপর...

  যুগান্তর ডেস্ক ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০৭ | অনলাইন সংস্করণ

ডুবে যাওয়া জাহাজের সন্ধান। ছবি সংগৃহীত
ডুবে যাওয়া জাহাজের সন্ধান। ছবি সংগৃহীত

৪০০ বছর আগে ডুবে যাওয়া জাহাজের সন্ধান মিলল সমুদ্রের তলায়। শুনে অবাক হচ্ছেন, তবে ঘটনা কিন্তু সত্যি। সুদূর পর্তুগালের পানির তলায় যা মিলেছে এই জাহাজ।

পর্তুগালের সমুদ্র উপকূলজুড়ে তল্লাশি চালাচ্ছিলেন প্রত্নতত্ত্ববিদরা। সেখানেই উদ্ধার হয় ৪০০ বছর আগে ডুবে যাওয়া একটি জাহাজের রেক। লিসবনের কাছে ডুবে গিয়েছিল ওই জাহাজ। ভারত থেকেই ওই জাহাজ যাচ্ছিল বলে অনুমান করা হচ্ছে। কারণ জাহাজের সেই রেকে রয়েছে ভারতের মসলা।

প্রজেক্ট ডিরেক্টর জর্জ ফ্রিরে বলেন, হেরিটেজের মূল্য অনুযায়ী, এটাই এই দশকের সেরা আবিষ্কার।

সমুদ্রের ৪০ ফুট গভীর থেকে পাওয়া গিয়েছে ওই শিপ রেক। তাতে পাওয়া গিয়েছে প্রচুর মসলা। রয়েছে ন’টি ব্রোনজের কামান, রয়েছে চিনা সেরামিক এবং বিশেষ ধরনের মুদ্রাও। জিনিসগুলো অক্ষত অবস্থাতেই রয়েছে বলে জানান প্রত্নতত্ত্ববিদরা।

গত ৩ সেপ্টেম্বর পাওয়া গিয়েছে এই জাহাজের রেক। ১৫৭৫ থেকে ১৬২৫-এর মধ্যে এটি ডুবে গিয়েছিল বলে অনুমান করা হচ্ছে। জানা যায়, ওই সময়েই ভারত ও পর্তুগালের মধ্যে মসলা ব্যবসার রমরমা ছিল।

এর আগে ১৯৯৪ সালে পর্তুগিজ জাহাজ Our Lady Of Martyrs উদ্ধার হয়।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×