যুগান্তর রান্নাঘর ঈদ স্পেশাল: বিফ ভেজিটেবল বিরিয়ানি (ভিডিওসহ)

  লাইফস্টাইল ডেস্ক ০৩ আগস্ট ২০২০, ২০:১৫:৫৫ | অনলাইন সংস্করণ

আঞ্জুমান্দ সেতু। ছবি: যুগান্তর

বিরিয়ানি আমাদের দেশে অতি জনপ্রিয় খাবার। ঈদসহ যে কোনো উৎসবের খাবারের আয়োজন বিরিয়ানি ছাড়া যেন অপূর্ণ থাকে। যুগান্তর রান্নাঘর ঈদ স্পেশাল রেসিপিতে রয়েছে সুস্বাদু ও পুষ্টিকর বিফ ভেজিটেবল বিরিয়ানি। রেসিপিটি তৈরি করেছেন আঞ্জুমান্দ সেতু।

যা লাগবে

গরুর মাংস এক কেজি, চিনিগুঁড়া চালের ভাত ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি হাফ কাপ, পেঁয়াজ ও আদা বাটা দুই চা চামচ, রসুন বাটা এক চা চামচ, গরম মসলা গুঁড়া দুই চা চামচ, এলাচ ও দারুচিনি ছয়টি/চারটি, ঘি ও তেল তিন টেবিল চামচ/আধা কাপ, কাঁচামরিচ সাতটি, টকদই এক কাপ, জাফরান সামান্য, লবণ ও চিনি স্বাদমতো, শুকনামরিচ গুঁড়া দুই চা চামচ, আলুবোখারা, বাদাম কিশমিশ পরিমাণমতো, দুধ এক কাপ, বরবটি, আলু, চিচিঙ্গা, পটোল, ক্যাপসিকাম, গাজর, টমেটো (২৫০ গ্রাম) লেবুর রস দুই টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী

মাংস, সবজি ও চাল সিদ্ধ করে ঠাণ্ডা করে নিতে হবে। এবার প্যানে তেল ও এক চামচ ঘি দিয়ে পেঁয়াজ, এলাচ, দারুচিনি দিয়ে ভেজে নিতে হবে। এর মধ্যে টকদই গুঁড়ামরিচ, বাটা মসলা, লবণ, গরম মসলা দিয়ে নেড়ে মাংস রান্না করতে হবে। পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দশ মিনিট রান্না করতে হবে। মাংসের ঝোল কমে গেলে এর ওপরে সিদ্ধ ভাত অর্ধেকটা দিয়ে তার ওপর সবজি দিয়ে তার ওপর আবার ভাত দিয়ে এবং ওপরে বাদাম, ঘি, কাঁচামরিচ, আলুবোখারা ও দুধ দিয়ে এবং জাফরান দিয়ে ঢেকে মৃদু আঁচে ২০ মিনিট দমে রেখে নামিয়ে নেড়ে পরিবেশন করতে হবে।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত