সোশ্যাল মিডিয়ার ভুয়া সংবাদ চিনবেন যেভাবে

  লাইফস্টাইল ডেস্ক ০৬ আগস্ট ২০১৮, ১৮:১৭ | অনলাইন সংস্করণ

ভুয়া সংবাদ , ছবি সংগৃহীত।
ভুয়া সংবাদ , ছবি সংগৃহীত।

বর্তমান অনলাইন প্রযুক্তির কল্যাণে সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন সংবাদ চলে আসে। সংবাদ আসা খুবই স্বাভাবিক একটি ব্যাপার। তবে সমস্যা তখনই হয় যখন সংবাদটি ভুয়া হয়।

তবে একটু সচেতন হলেই আমরা বুঝতে পারবো সংবাদটি ভুয়া কিনা।তাই ভুয়া সংবাদকে বিশ্বাস করার আগে কয়েকটি বিষয়ে যাচাই করুন। তাহলেই জানতে পারবেন সংবাদটি ভুয়া না সঠিক।

অবাস্তব কথাবার্তা

ভুয়া খবরের শিরোনামে পাঠককে চমকে দিতে অবাস্তব কথাবার্তা লেখা হয়ে থাকে। শেষে দাঁড়ির বদলে একটি বিস্ময়সূচক চিহ্ন দেওয়া হয়ে থাকে।

মূল ওয়েবসাইট

সন্দেহজনক ইউআরএল অর্থাৎ ওয়েবসাইটের ঠিকানা দেখলে মূল ওয়েবসাইটে গিয়ে পরীক্ষা করা উচিত।

বানান ভুল

যে সূত্রে সংবাদটি আসছে সেটি কতটা নির্ভরযোগ্য তা যাচাই করা জরুরি। ভুয়া সংবাদ ছড়ানো ওয়েবসাইটগুলোতে বানান ভুল থাকে, খবরের ফরম্যাটে গণ্ডগোল থাকে।

ছবিও ভিডিওতে কারসাজি

ভুয়া খবরে ব্যবহৃত ছবি বা ভিডিওতে অনেক কারসাজি করা থাকে। সন্দেহ হলে যাচাই করা উচিত। এছাড়া ভুয়া খবরগুলোতে অনেক সময় ঘটনার দিনক্ষণে পরিষ্কার অসঙ্গতি চোখে পড়ে।

সংবাদমাধ্যম

লেখকের পরিচয় যাচাই করা উচিত। নাম ছাড়া লেখা কোনো সংবাদ নিয়ে সন্দিহান হতে হবে। অন্য কোনো সংবাদমাধ্যমে সে খবর প্রকাশিত না হলে সেটি ভুয়া হওয়ার সম্ভাবনা প্রবল।

কোনো সংবাদ পড়ার পর চিন্তা করুন। বিশ্বাসযোগ্য মনে হলেই শুধু শেয়ার করবেন, না হলে নয়।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.