কামাল হোসেন    |    
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
মাহবুব-উল-আলম চৌধুরীর
বস্তির নাম ৭৪২
‘বস্তির নাম ৭৪২’ মাহবুব-উল-আলম চৌধুরীর প্রথম উপন্যাস। প্রথম বই হলেও লেখকসত্তার বিচারে তিনি মোটেও নবিশ নন। প্রখর জীবনবোধে সমৃদ্ধ এই লেখক তার প্রথম বইয়ের মাধ্যমেই উপন্যাসের একটি নতুন ধারার সঙ্গেও পাঠককে পরিচিত করতে সক্ষম হয়েছেন। মাহবুব-উল-আলম চৌধুরীর লেখকসত্তা বিকশিত হয় তার ব্যক্তিসত্তার অভিজ্ঞতার আলোকে। উপন্যাসের প্রত্যেকটি চরিত্রই লেখকের অত্যন্ত সুপরিচিত।
একজন মানুষ সমাজ বাস্তবতার আলোকে তার যাপনের সঙ্গে কীভাবে বিচরণ করে, তা অত্যন্ত নিপুণভাবে ফুটে উঠেছে চরিত্রগুলোতে। না বুঝে আধুনিকতার গড্ডালিকা প্রবাহে ভেসে বেড়ানো এক শ্রেণীর তরুণ প্রজন্মকে তুলে ধরা হয়েছে এই উপন্যাসে। এই প্রজন্ম বিদেশী কালচারকে আঁকড়ে ধরে আছে নিজের সংস্কৃতি অবজ্ঞা অবেহেলা করে। বিভিন্ন চরিত্রের মাধ্যমে লেখক নিজের সংস্কৃতির প্রতি অনীহা প্রকাশকারীদের সৃষ্টিশীল এবং যৌক্তিকভাবে বিদ্রুপ করেছে। যা একই সঙ্গে কৌতুকরসের জোগান দিচ্ছে। লেখকের এই উপন্যাসের প্রধান চরিত্র হাসনাত সাহেবসহ বেশিরভাগ চরিত্রই একটি অঞ্চলের দেখনো হয়। এতে পাঠক উপন্যাসের চূড়ান্ত কাহিনীর রহস্য, কাহিনী বিন্যাসের বাঁকে বাঁকে সাহিত্যরস এবং একটি অঞ্চলের সংস্কৃতি সম্পর্কে ধারণা পেতে সক্ষম হবেন। এই উপন্যাসে আরও একটি বিশেষ মাত্রা যোগ হয়েছে, মাঝেমধ্যে কবিতার ব্যবহারে। কাহিনীর সঙ্গে সঙ্গতি বজায় থাকে অথবা কাহিনীর গভীরতাকে আরও সমৃদ্ধ করে এমন কবিতা ব্যবহারে লেখক তার উপন্যাসকে যে কোনো ধরাবাঁধা নিয়মের ভিতর থেকে বের করে একটি স্বাতন্ত্র দিতে সক্ষম হয়েছে। উপন্যাসটি পড়লে পাঠক যেমন একটি উপন্যাসের স্বাদ পাবে ঠিক তেমনি পাবে একটি আত্মজীবনীর স্বাদও। ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে প্রকাশিত, আদিত্য অন্তরের করা চমৎকার প্রচ্ছদের ৮০ পৃষ্ঠার এই বইটি পাঠককে তৃপ্ত করতে পারবে বলে আমার বিশ্বাস।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত