আমাদের জীবনে তিন হুমায়ুন

  শরিফুল হাসান ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩৩ | অনলাইন সংস্করণ

হুমায়ুন ফরিদী
হুমায়ুন ফরিদী

তিনজন হুমায়ুন আছেন আমার জীব‌নে। আমাদের জীব‌নে। বাঙা‌লির জীব‌নে। আমরা একজনের অভিনয় দেখে বড় হয়েছি, একজনের বই পড়ে, আরেকজন মুক্তভা‌বে চিন্তা-ভাবনা কর‌তে শি‌খি‌য়ে‌ছেন।

তিনজ‌নের ম‌ধ্যে একজন হুমায়ুন ফ‌রিদী। বাংলা‌দেশের যে কয়জন অ‌ভিনেতা‌কে আমি প্রচণ্ড শ্রদ্ধা ক‌রি ফরীদি তা‌দের একজন। শৈশ‌বে ‌বি‌টি‌ভি‌তে তাঁর অভিনয় দেখতাম মুগ্ধ হয়ে। তার দহন ছবিটা দেখে বিস্মিত হয়েছিলাম। একজন মানুষ কি করে এতো ভালো অভিনয় করেন।

হুমায়ুন ফ‌রি‌দীর মে‌য়ে শারারাত আপা ব্র্যা‌কে আমার সহকর্মী ছি‌লেন কিছু‌দিন। বাবার ম‌তোই হা‌সিখু‌শি মানুষ। গত বছর শুনলাম গুণী এই অভি‌নেতা একু‌শে পু‌রস্কার পা‌চ্ছেন খুব ভা‌লো লে‌গে‌ছিল। আফসোস শুধু বেঁ‌চে থাক‌তে তা‌কে আমরা এ সম্মান দি‌তে পা‌রি‌নি। অথচ বাংলা নাটক বা সি‌নেমার কথা বল‌লে এই নাম‌টি কখ‌নো ভোলা যা‌বে না।

সাত বছর আগে ২০১২ সালের ফেব্রুয়ারির আজকের এই দিনে হুমায়ুন ফ‌রিদী মারা যান। তাঁর মৃত্যু আমার ভীষণ কষ্ট দি‌য়ে‌ছিল। ‌কেবল কী হুমায়ুন ফ‌রিদী? বাঙা‌লির জীব‌নে আরও দুজন হুমায়ুন ওত‌প্রোতভা‌বে জড়ি‌য়ে আছেন।

হুমায়ুন ফ‌রিদী যে বছর মারা যান ওই বছরের ১৯ জুলাই ধরণী ছা‌ড়েন জনপ্রিয় লেখক হুমায়ুন আহমেদ। বইমেলার এই মাসটা তাকে খুব মিস করি। আরেক মেধাবী লেখক হুমায়ুন আজাদও নেই আজ ১৫ বছর। ১৫ বছর আগে এই ফেব্রুয়া‌রি‌তে তাঁর উপর হামলা হয়েছিল। তি‌নিও আমার স্মৃ‌তি‌তে আছেন।

আজ ফাগু‌নের দি‌নে যে কথাটা বল‌তে চাই, এই তিন হুমায়ুন কেবল যে আমার জীবনেই প্রভাব ফেলেছিলেন তাই নয়, বাংলাদেশের সৌভাগ্য যে এই তিন হুমায়ুন বাংলাদেশের তিনটা প্রজন্মকে গড়ে তুলতে সহায়তা করেছেন। আমরা একজনের অভিনয় দেখে বড় হয়েছি, একজনের বই পড়ে, আরেকজন মুক্তভা‌বে চিন্তা-ভাবনা কর‌তে শি‌খি‌য়ে‌ছেন।

আজ ফ‌হেলা ফাল্গু‌নে, এই ফেব্রুয়ারিতে তিন হুমায়ুনের জন্য গভীর শ্রদ্ধা। পরপা‌রে ভা‌লো থাকুন আপননারা। আজকের সকালটা শুরু কর‌ছি আপনা‌দের তিনজন‌কে শ্রদ্ধা জা‌নি‌য়ে। শুভ সকাল হুমায়ুন ফ‌রিদী, হুমায়ুন আহমেদ ও হুমায়ুন আজাদ। শুভ সকাল বাংলা‌দেশ।

লেখক: শরিফুল হাসান, কলামিস্ট।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×