মেলায় আব্দুল্লাহ শুভ্রর ‘কালো জোছনায় লাল তারা’

  যুগান্তর রিপোর্ট ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩৩ | অনলাইন সংস্করণ

মেলায় আব্দুল্লাহ শুভ্রর ‘কালো জোছনায় লাল তারা’

বাংলা একাডেমির একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে আব্দুল্লাহ শুভ্রর দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘কালো জোছনায় লাল তারা’। বইটি মেলায় এনেছে অন্বেষা প্রকাশনী।

বাংলাদেশের এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) চৌকস বিসিএস কর্মকর্তা (অ্যাডিশনাল এসপি) আব্দুল্লাহ আল ইয়াছিন শুভ্রর প্রথম কাব্যগ্রন্থ ‘ফাগুন রঙা শব্দ’ প্রকাশিত হয় ২০১৮ বইমেলায়। পাঠকমহলে সমাদৃত হয় বইটি। এরই প্রেরণা ‘কালো জোছনায় লাল তারা’।

শিল্পী সোহেল আনামের চমৎকার প্রচ্ছদে ছয় ফর্মার ‘কালো জোছনা লাল তারা’ বইটির দাম ২০০ টাকা। পাওয়া যাচ্ছে বইমেলায় অন্বেষার প্যাভিলিয়নে।

‘কালো জোছনা লাল তারা’ কাব্যগ্রন্থ সম্পর্কে আব্দুল্লাহ শুভ্র বলেন, মানবজীবনে রহস্যময়তা, রোমান্টিসিজম, রোমাঞ্চ-ফ্যান্টাসি আর সাফল্য-ব্যর্থতার হাত-ধরাধরি চলা। এসবই দার্শনিক নান্দনিকতায় কবিতার রূপ পেয়েছে। দেশপ্রেমের মেটাফোরিক ভাব জাগিয়ে তোলার প্রয়াস আছে তার কবিতায়।

আব্দুল্লাহ শুভ্র আয়োজন করে কবিতা লেখেন না। তার ভাষ্য- কীভাবে যেন কবিতা হয়ে যায়। হয়ে যাওয়ার পর বসেন এর ভাব-ব্যঞ্জনা, অর্থ-উপমার যাথার্থ্য বিচারে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর আব্দুল্লাহ শুভ্রর প্রথম প্রকাশিত কবিতা ’রাজমঞ্জরির অর্চনা’ দৈনিক প্রথম আলোর সাহিত্য সাময়িকীতে ছাপা হয় ১২ সেপ্টেম্বর ২০০৮ সংখ্যায়।

ঘটনাপ্রবাহ : বইমেলা ২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×