সাহিত্য পুরস্কারপ্রাপ্ত ফাতিমা রুমির বই ‘আমি অনিন্দিতা’

  যুগান্তর ডেস্ক ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৫৭ | অনলাইন সংস্করণ

আমি অনিন্দিতা

একজন তরুণীর আত্নজীবনী নিয়ে লেখা উপন্যাস দুবার সাহিত্য পুরস্কারপ্রাপ্ত ফাতিমা রুমির এবারের বইমেলাতে প্রকাশিত বইয়ের নাম ‘আমি অনিন্দিতা’। বইটি আলোঘর প্রকাশনা হতে বের হয়েছে।

মেলাতে ৪৪০-৪৪১ স্টলে বইটি পাওয়া যাচ্ছে। বইটির মুদ্রিত মূল্য: ২৫০টাকা। এবারের বইটি তার জীবনের ছায়া থেকে লেখা গল্প। বইটি সম্পর্কে লেখিকা বলেন, লেখা শুরু করার আগে আমার কিশোরী বয়সে লেখা ডায়েরিগুলো সব মনোযোগ দিয়ে পড়েছিলাম, কারণ একটা কিশোরী মেয়ের চরিত্র ফুটিয়ে তুলতে হলে আমাকে কিশোরীবেলায় ফিরে যেতে হবে।

ডায়েরিগুলো অনেকবছর পর পড়ে সত্যিই কিশোরী আমাকে ফিরে পেয়েছিলাম। যাত্রাবাড়ির দনিয়াতে বেড়ে উঠা ইংরেজি সাহিত্যের ছাত্রী এ লেখিকা এখন পযন্ত তার লেখা বইয়ের জন্য দু’বার পুরস্কৃত হয়েছেন।

২০১৫ সালে কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার এবং ২০১৮ সালে এক্সিম ব্যাংক অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেয়েছেন। ব্যক্তিগত জীবনে লেখিকা বর্তমানে রোজ হ্যাভেন গ্রামার স্কুলে প্রধান শিক্ষিকার দায়িত্বপালন করছেন।

লেখিকার সঙ্গে আলাপচারিতাতে জানা যায়, তার লেখার মূল অনুপ্রেরণা তার বাবা মো. গোলাম ওয়ারেছ এবং জনপ্রিয় সাহিত্যিক হুমায়ুন আহমেদ। ‘আমি অনিন্দিতা’ উপন্যাসটি একজন তরুণীর আত্নজীবনী নিয়ে লেখা। এ প্রজন্মের একটি মেয়ের কৈশোর, বেড়ে ওঠা, তীব্র আবেগ, প্রেম-ভালোবাসা, তারপর সংসার জীবনের নিটোল কাহিনী। উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র ‘অনিন্দিতা’ র কখনো তীব্র আবেগের জোয়ারে ভেসে যাওয়া, কখনো বাস্তবতাকে মেনে নেয়া গল্পকে দিয়েছে নতুনত্ব।

সমাজে প্রতিষ্ঠা পাওয়ার এক দুর্বিণীত মোহ কখনো কখনো একান্ত আপনজনকেও দূরে ঠেলে দেয়। কিন্তু একজন প্রেমময় নারী অট্টালিকা চায়না, শুধু স্বপ্ন দেখে ভালোবাসার ছোট্ট একটি ঘর। এস্বপ্নকে যখন প্রিয়জন ছুঁতে পারেনা তখনই দু'টি আত্না দুইদিকে ছিটকে যায়। নারী নিগ্রহের শিকার হয়, বাধ্য হয় ছেড়ে যেতে একান্ত প্রিয়জনকে। তারপর কী হয়? চলমান সমাজের আটপৌরে এ গল্প অত্যন্ত সহজ ও সাবলীল ভাষায় ‘আমি অনিন্দিতা’ য় তুলে ধরা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×