কবি হাইকেল হাশমী অনূদিত 'বাংলাদেশের উর্দু ছোটগল্প‌'

  যুগান্তর ডেস্ক    ২০ ফেব্রুয়ারি ২০১৯, ২২:১৫ | অনলাইন সংস্করণ

কবি হাইকেল হাশমী
কবি হাইকেল হাশমী। ছবি: সংগৃহীত

হাইকেল হাশমী, মূলত কবি। কবিতার পাশাপাশি গল্প লিখেন, অনুবাদও করেন। তার লেখায় জীবনের গভীর অনুভুতি অত্যন্ত সরলভাবে ফুটে ওঠে। বিশ্বসাহিত্যের সঙ্গে তার গভীর সম্পর্ক।

বিশেষ করে উর্দু সাহিত্যে তার দখল সম্ভবত বাংলাদেশের যে কোনো লেখকের চেয়ে বেশি। তার অন্যতম কারণ- এই লেখক বিখ্যাত উর্দু কবি নওশাদ নূরীর ছেলে।

পারিবারিক ভাবেই উর্দু ভাষা ও সাহিত্যের সঙ্গে নিবির সম্পর্ক। এবারের বইমেলায় গল্পকার প্রকাশনী থেকে বেরিয়েছে হাইকেল হাশমী অনুদিত 'বাংলাদেশের উর্দু ছোটগল্প‌' নামের একটি গুরুত্বপূর্ণ সংকলন। ১৫টি গল্পে সাজানো হয়েছে বইটি।

বইয়ের ভূমিকায় কবি হাইকেল হাশমী লিখেছেন- নির্বাচিত লেখকদের লেখায় যেমন এই দেশের মানুষ ও মাটির গন্ধ পাওয়া যায়, তেমনি এ দেশের সৌন্দর্য আর প্রকৃতির আভাও পাওয়া যায়। এই গ্রন্থের অনূদিত গল্প শুধু একটি বিশেষ সম্প্রদায়কে নিয়ে লেখা তা নয়, অনেক গল্প আছে যেগুলো বাংলাদেশের মাটি মানুষ ও মানবতার কথা বলে।

বইটির প্রচ্ছদ একেছেন- শিল্পী সৈয়দ ইকবাল, অলঙ্করণ করেছেন সোহেল আশরাফ। মুল্য: ২৭৫ টাকা।

পাওয়া যাবে বইমেলার বাংলা একাডেমি চত্বর, নজরুল মঞ্চের পেছনে। গল্পকারের ১০০/২১ নম্বর স্টলে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×