বইমেলায় মুস্তফা মনওয়ার সুজনের ‘বঙ্গবন্ধুর অর্থনৈতিক মতবাদ’

  যুগান্তর ডেস্ক ২১ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৫৯ | অনলাইন সংস্করণ

বইমেলায় মুস্তফা মনওয়ার সুজনের ‘বঙ্গবন্ধুর অর্থনৈতিক মতবাদ’
বইমেলায় মুস্তফা মনওয়ার সুজনের ‘বঙ্গবন্ধুর অর্থনৈতিক মতবাদ’। ছবি: সংগৃহীত

বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এমন এক দেশ বিনির্মাণের পরিকল্পনা করেছিলেন, যে দেশে দুঃখী মানুষের মুখে হাসি হবে চিরস্থায়ী; যে দেশ হবে শোষণমুক্ত৷ বঙ্গবন্ধু গড়তে চেয়েছিলেন সুস্থ-সবল-বৈষম্যহীন উন্নত বাংলাদেশ। তার দর্শন বাস্তবায়ন হলে দেশে কোনো দরিদ্র মানুষ থাকবে না। উন্নয়ন হবে টেকসই এবং গণমুখী।

সুষম উন্নয়নের স্বার্থে বঙ্গবন্ধু নগর-গ্রাম এবং ধনী-দরিদ্রের বিস্তর ব্যবধানের লাগাম টেনে ধরেছিলেন। তিনি মানুষের অর্থনৈতিক মুক্তি নিশ্চিত করতে নিয়েছিলেন বহুমুখী পরিকল্পনা; দিয়েছিলেন নতুন অর্থনীতির বার্তা।

বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের সঙ্গে মিশে আছে অর্থনৈতিক দর্শন। সেখানে উঠে এসেছে দারিদ্র্যবিমোচন, বিশ্বব্যাপী টেকসই উন্নয়ন ও আধুনিক রাষ্ট্র নির্মাণের অর্থনৈতিক মতবাদ। বঙ্গবন্ধুর দর্শন বিশ্বব্যাপী দরিদ্র-নিপীড়িত-বঞ্চিত মানুষের মুক্তির সনদ।

দারিদ্র্যবিমোচন, রাষ্ট্র গঠন এবং টেকসই উন্নয়নে বঙ্গবন্ধুর অর্থনৈতিক দর্শন, পরিকল্পনা, কর্মসূচি সুনির্দিষ্ট মতবাদ আকারে বিবৃত হয়েছে মুস্তফা মনওয়ার সুজনের ‘বঙ্গবন্ধুর অর্থনৈতিক মতবাদ’ বইটিতে। অর্থনীতির শিক্ষার্থী ও গবেষক-বিশ্লেষক এবং রাজনীতিকদের জন্য ‘বঙ্গবন্ধুর অর্থনৈতিক মতবাদ’ উন্নত রাষ্ট্র গঠন ও প্রগতির বিশেষ বার্তাবাহী প্রয়াস।

বইটি প্রকাশ করেছে উৎস প্রকাশন। পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলার ২২ নম্বর প্যাভিলিয়নে। দাম ৪৫০ টাকা।

ঘটনাপ্রবাহ : বইমেলা ২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×