শঙ্খশিকল বইয়ের মোড়ক উন্মোচন

  যুগান্তর রিপোর্ট ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩০ | অনলাইন সংস্করণ

শঙ্খশিকল
শঙ্খশিকল ।

বাংলাদেশ ও বৈশ্বিক প্রেক্ষিতে নারী ও জঙ্গিবাদ নিয়ে দৈনিক যুগান্তরের স্টাফ রিপোর্টার রীনা আকতার তুলির লেখা শঙ্খশিকল বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। শনিবার সন্ধ্যায় দৈনিক যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম এ মোড়ক উন্মোচন করেন।

যুগান্তর অফিসে আয়োজিত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন যুগান্তরের উপসম্পাদক এহসানুল হক বাবু, উপসম্পাদক আহমেদ দীপু, অনলাইন ইনচার্জ এম. মিজানুর রহমান সোহেল, সহসম্পাদক যোবায়ের আহসান জাবের প্রমুখ।

প্রসঙ্গত, শঙ্খশিকল মূলত একটি গবেষণামূলক প্রবন্ধ। বইটি পাওয়া যাচ্ছে একুশে গ্রন্থমেলায়। বইটি প্রকাশক অঙ্কুর প্রকাশনী। স্টল নং (১৬৮-১৭০)। শঙ্খশিকল বইটিতে তুলে ধরা হয়েছে বাংলাদেশের জঙ্গিবাদের শেকড়ের ইতিহাস ও ১৯৯৯ সাল থেকে ২০১৯ পর্যন্ত বাংলাদেশের বড় বড় জঙ্গি হামলা, ব্লগার হত্যা, বাঙালি নারী কেন জঙ্গিদলে, এ বিষয়ে একজন জঙ্গি নারীর জীবনী নিয়ে একটি প্রবন্ধ রয়েছে, বিশিষ্টজনের সাক্ষাৎকার ও বইটিতে আরও পাওয়া যাবে জঙ্গিবাদ নিয়ে অজানা অনেক তথ্য।

গ্রামের সহজ-সরল ও ধর্মান্ধ, বৃত্তবন্দি, বিবেকবন্দি নারীর আত্মোপলব্ধি এবং তাদের দেশদ্রোহী কাজে অনুতপ্ত হওয়া ও ক্ষমা প্রার্থনা। ধর্মের ভুল ব্যাখ্যার কাছে পরাজিত হয়ে পথ হারিয়েছেন তারা। দেশ, সমাজ, পরিবার, রাষ্ট্রের কাছে আজ তারা কলঙ্কিত ইতিহাস।

বইটির ভূমিকা থেকে জানা যায়, নারীদের দেয়ালবন্দি করতে এবং দেশের অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতে জঙ্গিরা মরিয়া। তাদের জঙ্গিবাদের প্ররোচনার সূচনা হয় ঘর থেকে। পরবর্তী সময় তারা নিজেদের ঘনিষ্ঠ বন্ধু, আত্মীয়স্বজন, ও প্রতিবেশীদের টার্গেট করে।

ইসলামের দাওয়াতের কথা বলে তাদের সঙ্গে কৌশলে সময় কাটায় ও তাদের বিভ্রান্ত করার চেষ্টা করে। সফল হতে না পারলেও তারা থেমে থাকে না। তাদের কার্যক্রম চলতেই থাকে। আমাদের দেশে তারা দীর্ঘদিন থেকে শিকড় গাড়ার চেষ্টা করলেও তাদের বিষদাঁত ভেঙে দেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×