সানজাক ই উসমান: অটোমানদের দুনিয়ায়

  যুগান্তর ডেস্ক ২৬ ফেব্রুয়ারি ২০১৯, ০১:২৫ | অনলাইন সংস্করণ

সানজাক ই উসমানঃ অটোমানদের দুনিয়ায়
সানজাক ই উসমানঃ অটোমানদের দুনিয়ায়। ছবি-সংগৃহীত

অটোমান সাম্রাজ্য এখন বিশ্বব্যাপী এক ক্রেজের নাম। তুর্কী ড্রামা সিরিয়াল মুহতেসিম ইয়ুজেঈল (বাংলায় সুলতান সুলেমান), দিরিলিস আরতুরুল, পায়িতাহত আব্দুল হামিদ আর মেহমেদ বির জিহান ফাতেহির সুবাদে সারা বিশ্বে অটোমান সাম্রাজ্য নিয়ে যে ক্রেজ চলছে তার অংশ হিসেবে বাংলাদেশেও অটোমান সাম্রাজ্য ও তার গৌরবোজ্জ্বল ইতিহাস নিয়ে চলছে তুমুল আলোচনা।

ঠিক এমনি সময় টেলিভিশনের পর্দার পাশাপাশি বইমেলাতেও পাঠকের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে এসেছে অটোমান সাম্রাজ্য নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ুয়া এক তরুণের লেখা বই সানজাক ই উসমানঃ অটোমানদের দুনিয়ায়।

ইতিহাসের বই বিরক্তিকর হবে, এ যেন সূর্য পূর্বদিকে ওঠার মতই চিরন্তণ সত্য কথা। কিন্তু সানজাক ই উসমান ব্যতিক্রম। ৪৩২ পৃষ্ঠার এই বিশাল বই পড়তে পাঠক বিরক্তি অনুভব করছেন না, বরঞ্চ বইয়ের পাতায় পাতায় ঠাসা রোমাঞ্চ আর টুইস্ট, বিচিত্র সব ঐতিহাসিক চরিত্রের রীতিমত চোখের সামনে হাজির হওয়া আর ভায়োলেন্সের শিরদাড়া ঠান্ডা করে দেয়া বিবরণ পাঠককে যেন চুম্বকের মত টেনে নিয়ে যায় বইয়ের একেবারে শেষপ্রান্ত পর্যন্ত।

ইতিহাসের বই হলেও সানজাক ই উসমানের লেখনরীতি চিরাচরিত ইতিহাসের বইয়ের মত নয়। বইটি লেখা হয়েছে ফিকশনের ধাচে, পড়লে মনে হয় ইতিহাস যেন কোন সিনেমা হয়ে ভেসে উঠেছে চোখের পর্দায়।

সাতটি অধ্যায়ে বিন্যস্ত বইটিতে মূলত আছে প্রায় ৬৪টি ধারাবাহিক ছোটগল্প যাদের প্রতিটি একে অন্যের সাথে সম্পর্কিত।

এই ছোটগল্পগুলো আবার লেখা হয়েছে থ্রিলারের মত করে, তাই এই বইটি হয়ে উঠেছে একই সাথে ইতিহাস, ঐতিহাসিক উপন্যাস আর থ্রিলারের মিশ্রণ, যেন এক মলাটে তিনটি ধাচের ভিন্ন তিনটি বই।

থ্রিলার বা ফিকশনের বইয়ে সাধারণত রেফারেন্স থাকে না। প্রচলিত ধারার ইতিহাসকে শক্তিশালী চ্যালেঞ্জ ছুড়ে দেয়া এই বইটির পাতায় পাতায় রেফারেন্সের ছড়াছড়ি এবং অদ্ভুতভাবে, এই রেফারেন্স পাঠককে বিরক্ত না করে আরও উৎসাহিত করছে বইটি পড়তে।

বইয়ের বিষয়বস্তু মূলত অটোমান সাম্রাজ্য হলেও বইয়ে বিস্তারিতভাবে উঠে এসেছে দিগ্বিজয়ী চেঙ্গিজ খান আর মোঙ্গল সাম্রাজ্যের চালানো ধ্বংসযজ্ঞ।

অটোমানদের উত্থানের পাশাপাশি এখানে আলোচিত হয়েছে মোঙ্গলদের বিরুদ্ধে মামলুকদের সংগ্রাম আর স্পেনের পতন আর বিশ্বকে নতুনভাবে আবিষ্কারের নেশায় ঝাপিয়ে পড়া ইউরোপিয়ান রেনেসার কথাও।

ঘটনাপ্রবাহ : বইমেলা ২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×