মাসউদুল কাদিরের ছড়াগ্রন্থ একটি রঙিন ভোর

  উবায়দুল হক খান ২৬ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৪৭ | অনলাইন সংস্করণ

একটি রঙিন ভোর

কবিতার একটি ধারা আরবের মরুপথ থেকেই চলে আসছে। সেই ধারার মধ্যমণি হযরত হাসসান ইবনে সাবিত রা.। যাকে ‘শায়েরুর রাসূল’ বলা হত। রাসূলের কবি বলে ডাকা হত। যাঁর শের বা কবিতার মুগ্ধ শ্রোতা ছিলেন স্বয়ং রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। তিনি তাঁকে উৎসাহ দিয়েছেন। কাফেরদের কবিতার প্রতিউত্তর দেয়ার জন্য বলেছেন। মসজিদে নববীতে তাঁর জন্য আলাদা করে মিম্বর বানিয়েছেন। সেখানে দাঁড়িয়ে তিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের শানে স্বরচিত কবিতা পাঠ করে শুনাতেন।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কাব্য ভালোবাসতেন। ভালোবাসতেন কবিদেরকেও। তাঁর ভালোবাসায় যুগ যুগ ধরে চলে আসছে কবিতার ধারা। কবিতার প্রাথমিক ধাপ ছড়া। ছড়া কোমল মনে সহজেই রেঁখাপাত করে। করে আনন্দিত, উৎফুল্লিত। এ ধরনের একটি ছড়াগ্রন্থ- একটি রঙিন ভোর।

ছোটকালে ছড়া পড়েননি এমন মানুষ পাওয়া দুষ্কর। আয় আয় চাঁদ মামা, ঐ দেখা যায় তাল গাছ- এ টাইপের ছড়া আমরা পড়েছি, আমাদের সন্তানরা পড়ছে। কিন্তু কী ম্যাসেজ আছে এতে? পক্ষান্তরে ‘একটি রোযা রাখবো আমি/ ডাক দিও মা রাতে, আশাপূরণ করতে আমায়/ বসতে দিও পাতে। আমায় রেখে সাহরি খেতে/ একটু খারাপ লাগে, তাইলে বলো জাগাও না কেন্/ এই খুকুকে আগে।’ কেমন হলো? কী চমৎকার প্রকাশ। শিশুদের জন্য কতটা মজাদার হবে?

বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সহসভাপতি, ছড়াকার মাসউদুল কাদিরে শিশুতোষ ছড়াগ্রন্থ একটি রঙিন ভোর। প্রকাশ করেছে সপ্তডিঙা। বইটিতে ফুটে উঠেছে গ্রাম বাংলার আসল চিত্র। বইটিতে রয়েছে- শীত, শীতের সকাল, আমাদের ঈদ, পাকা, বালির বাঁধ, স্বপ্ন বাঁচার শক্তি, রোযাদার, একটি রোজা, রঙিন বাংলাদেশ, প্রভুর দিদার, প্রস্তুতি নাও, রক্তরাঙা, ফিলিস্তিনী শিশু ইত্যাদি শিরোনামে মজার মজার ছড়া।

‘মা’ শিরোনামে ছড়াশিল্পী মাসউদুল কাদির লিখেছেন- ‘মায়ের মতন কে আর আপন/ মা-যে আলোরঘর, দুঃখ ও সুখের সব হালাতে/ হয় না যে মা পর। মায়ের কথা শুনলে তবেই/ মানুষ হওয়া যায়, মায়ের কথার উল্টোপথে/ ভালো হওয়া দায়। মানবো মাকে শুনবো কথা/ গড়বো বাংলাদেশ, পরের দুখে এগিয়ে গেলে/ সুখের নেইকো শেষ।’

‘বিজয়’ নামক ছড়ায় লিখেছেন- ‘বিজয়গাথা সুরের ভেতর খোলাকাশের পাখি, আল্লাহপ্রিয় মানুষ বানান বাঁধন ছাড়া আঁখি। বিজয় দেখে এগিয়ে যাওয়া বীর পুরুষের কাজ, পথহারারা পিছিয়ে থাকে তাদের বড় লাজ। বিজয় আঁকো বিজয় ভাবো রাঙাও জীবনভেলা, স্বপ্ন ছুঁয়ে বাড়াও গতি সাঙ্গ হবে খেলা।’

চমৎকার এ ছড়াগ্রন্থটি পাওয়া যাচ্ছে একুশে গ্রন্থমেলার সপ্তডিঙা প্রকাশন [৬৭৮]-এর স্টলে। ‘একটি রঙিন ভোর’ হতে পারে আপনার সন্তানের জন্য চমৎকার এক উপহার। যার দ্বারা সে একটি রঙিন ভোরের স্বপ্ন দেখবে।

এ ছাড়াও শূন্যদশকের ছড়াশিল্পী মাসউদুল কাদিরের আরও যে বইগুলো প্রকাশিত হয়েছে, ১. রাতুলের রঙধনু [গল্প] ২০০৪, ২. নারীর বীরত্ব [থ্রিলার] ২০০৫, ৩. ছোটদের আল্লামা ইসহাক আল গাজি [জীবনী] ২০০৬, ৪ পটিয়ার দশ মনীষী [জীবনী] ২০০৭, ৫. এন্ট্রি ভাইরাস [থ্রিলার] ২০১০, ৬. সোনালী তাবিজ [কিশোর উপন্যাস] ২০১০, ৭. দৃষ্টি থামে সবুজ গ্রামে [ছড়া] ২০১০, ৮. কাব্যকাহন [সম্পাদিত] ২০১১, ৯. ইসলামে নারীর অধিকার ও ন্যায় বিচার [প্রথম অংশ, গবেষণা] ২০১২।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×