মেলায় মাহবুব মোর্শেদের ‘তোমারে চিনি না আমি’

  যুগান্তর রিপোর্ট ০৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:২৭ | অনলাইন সংস্করণ

তোমারে চিনি না আমি

অমর একুশে গ্রন্থমেলায় (২০১৮) প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক ও সাংবাদিক মাহবুব মোর্শেদের নতুন উপন্যাস ‘তোমারে চিনি না আমি’।

উপন্যাসটি এক স্থবির সময়ের গল্প। আত্ম-আবিষ্কারের বেদনাদায়ক দলিল। উত্তর বাংলার এক বিশ্ববিদ্যালয় শহরে শুরু হয়ে এ উপন্যাস প্রদক্ষিণ করে এসেছে একটি প্রজন্মের মানসপট। একাধারে এ গল্প ব্যক্তিমানুষের এবং নৈর্ব্যক্তিক ইতিহাসের।

মাহবুব মোর্শেদের কথায়, এ উপন্যাসটি ঘিরে জমে উঠেছে কবিতা, প্রেম ও বিপ্লবের কাহিনী। পাশের মানুষ- এমনকি কাছের মানুষটিকে চিনতে পারছি না আমরা। শেষ পর্যন্ত চিনতে পারছি না নিজেকেও। কেউ কাউকে চিনতে দিচ্ছি না। সর্বত্র যেন অলঙ্ঘনীয় দেয়াল, অমোচনীয় নিষ্ক্রিয়তা। হন্যে হয়ে খুঁজে ফিরছি প্রেম। সে প্রেম হয়তো ধরাছোঁয়ার মধ্যেই আছে- একটু মমতা দিয়ে বুঝে নিতে পারছি না। লিখতে চাইছি কবিতা- কিন্তু সেই প্রগাঢ় অভিনিবেশ নেই জীবনে। উপমা ও উৎপ্রেক্ষার পেছনে একটা নীরব বিকাল খরচ করার সময়টুকুও নেই। প্রয়োজন বিপ্লবের, কিন্তু ঘুরে দাঁড়ানোর স্পর্ধা ও সাহস নেই। জীবনকে বিপন্ন করার দীক্ষা নেই, নেই বেরিয়ে পড়ার শক্ত প্ররোচনা।

আদর্শ প্রকাশনীর প্রকাশনায় ২০৮ পৃষ্ঠা উপন্যাসটির মূল্য রাখা হয়েছে ৩৮০ টাকা।

ঘটনাপ্রবাহ : বইমেলা-২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter