যুক্তরাষ্ট্রের বাজারে ‘দ্য মাদার’

প্রকাশ : ১৪ মার্চ ২০১৯, ২২:৪৮ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

যুক্তরাষ্ট্রের বাজারে ‘দ্য মাদার’

ব্রিটেনের অলিম্পিয়া পাবলিশার্স থেকে প্রকাশ হওয়া সাড়া জাগানো ‘জননী’ উপন্যাসের ইংরেজি ‘দ্য মাদার’ এখন যুক্তরাষ্ট্রেও পাওয়া যাচ্ছে। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে এ উপন্যাসটি।

এ উপন্যাসটি ও লেখককে নিয়ে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের এক প্রবাসী সাংবাদিক শামীম আল আমিন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি পোস্ট দেন। এটি পাঠকদের জন্য হুবহু দেওয়া হলো।

‘খ্যাতিমান সাংবাদিক ও লেখক মোস্তফা কামালকে আমি ব্যক্তিগতভাবে চিনি তখন থেকে, যখন আমরা প্রথম আলো পত্রিকায় একসঙ্গে কাজ করতাম। গুরুত্বপূর্ণ কূটনৈতিক বিটের রিপোর্টার ছিলেন তিনি। তখন থেকেই লেখালেখির আলোটা বেশ উদ্ভাসিতই ছিল তার। 

প্রতি বইমেলাতে অনেক বই প্রকাশিত হতো। ভালো লেখা, পাঠক আগ্রহ এবং বইয়ের কাটতি; তখনো সবই ছিল। এর সবই এখন আরও বেড়েছে। 

মাঝখানে অনেক বছর পরে দৈনিক কালের কণ্ঠের নির্বাহী সম্পাদক মোস্তফা কামাল এখন আমার ‘বস’। কারণ পত্রিকাটির উত্তর আমেরিকার বিশেষ প্রতিনিধি আমি। 

বিভিন্ন বিষয় নিয়ে তিনি আমার সঙ্গে যেভাবে সরল, খোলামেলা এবং যুক্তিযুক্ত কথা বলেন তাতে তিনি আমার ‘বন্ধু’ও। আজও পরম মমতায় তিনি যেভাবে প্লেটে ভাত তুলে দেন, তাতে তিনি শ্রদ্ধার ‘বড় ভাই’। সম্প্রতি বাংলাদেশ সফরে তার আতিথেয়তা ভুলবার নয়।

সাংবাদিকতার পাশাপাশি, আজও অবিরাম সাহিত্যচর্চা করে চলেছেন তিনি। দেশের সীমানা ছাড়িয়ে যা হয়েছে আন্তর্জাতিক। 

ব্রিটেনের অলিম্পিয়া পাবলিশার্স থেকে বের হয়েছে তার সাড়া জাগানো ‘জননী’ উপন্যাসের ইংরেজি ‘দ্য মাদার’। বিশ্বজুড়ে ছড়িয়ে যাওয়া ‘জননী’ এখন আমেরিকাতেও। 

দেশে অগণিত পাঠকের ভালোবাসা পেয়েছেন, পাচ্ছেন। তবে আনুষ্ঠানিক স্বীকৃতি আজও পাওয়া যায়নি। তার জন্য অনেক বেশি দেরি হয়ে যাচ্ছে বলে মনে করি। দ্রুত দেশের সাহিত্যের সর্বোচ্চ মুকুট শোভা পাবে মোস্তফা কামালের মাথায়, এই লেখায় এমন জোর প্রত্যাশার কথাই জানিয়ে রাখছি।’