একুশে বইমেলায় আহমেদ বাসারের 'ঘুড়িদের পার্থিব আকাশ'

  হোসাইন এমরান ০৯ ফেব্রুয়ারি ২০১৮, ২১:০০ | অনলাইন সংস্করণ

আহমেদ বাসার

প্রথম দশকের একজন অন্যতম শক্তিমান কবি আহমেদ বাসার। কবিতার পাশাপাশি গল্প প্রবন্ধ ও অনুবাদের ক্ষেত্রেও তিনি সিদ্ধহস্ত। এবারের বইমেলায় তার তিনটি নতুন গ্রন্থ প্রকাশিত হয়েছে। অনিন্দ্য প্রকাশ ( প্যাভিলিয়ন-১৩) থেকে প্রকাশিত হয়েছে দুটি গ্রন্থ- 'ঘুড়িদের পার্থিব আকাশ' ( কাব্যগ্রন্থ) ও 'নির্বাচিত প্রথম দশক' ( সম্পাদিত গ্রন্থ )। এছাড়া প্রকৃতি থেকে প্রকাশিত হয়েছে অনুবাদগ্রন্থ ' ডিএইচ লরেন্সের কবিতা: ঈর্ষা ও একটি প্রেমগীতি।

'ঘুড়িদের পার্থিব আকাশ' গ্রন্থে প্রেম সমাজ ও সমসাময়িক ঘটনাবলির কাব্যরূপায়নের চেষ্টা রয়েছে। গ্রন্থটির পৃষ্ঠা সংখ্যা ৬৪, মূল্য ১২০ টাকা। এছাড়া 'নির্বাচিত প্রথম দশক' গ্রন্থে প্রথম দশকের প্রতিনিধিত্বশীল ২৭ জন কবির কবিতা স্থান পেয়েছে। গ্রন্থটির পৃষ্ঠাসংখ্যা ১১২। মূল্য ২০০ টাকা।

শুক্রবার বইমেলায় কথা হয় কবি আহমেদ বাসারে সঙ্গে, জানতে চাওয়া হয় বইমেলায় ক্রেতার সংখ্যা কেমন? এমন প্রশ্নের জবাবে তিনি জানান, ছুটির দিনে বইমেলায় জনসমাগম লক্ষ করার মতো। রাজনৈতিক পরিস্থিতির কারণে উদ্ভূত ভীতিকে উপেক্ষা করে মানুষ বইমেলায় আসছে। এটি বেশ আশাব্যঞ্জক। মেলায় যারা এসেছেন তারা প্রচুর বইও কিনছেন। এবার মেলার পরিসর ও সময় দুটিই বৃদ্ধি পাওয়ায় পাঠক খুব স্বচ্ছন্দে ঘুরে ঘুরে বই কিনতে পারছেন।

এবারের বইমেলায় কোন্ কোন্ লেখকের বই পছন্দের তালিকার আছে? জানতে চাওয়া হলে তিনি জানান, বইমেলায় এবার খুব গুরুত্বপূর্ণ কিছু বই প্রকাশিত হয়েছে। খালেদ হোসাইনের কবিতা সমগ্র-২ প্রকাশিত অনিন্দ্য প্রকাশ থেকে। জুননু রাইনের প্রথম কাব্যগ্রন্থ ' এয়া' প্রকাশিত হয়েছে ঐতিহ্য থেকে। এছাড়া মাহবুব আজীজের উপন্যাস পলায়ন পর্ব, ফারুক আহমেদের গল্পগ্রন্থ 'আজিজুল একটি গোপন নামতা' বইগুলো কেনার তালিকায় আছে।

SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"event";s:[0-9]+:"বইমেলা-২০১৮".*')) AND id<>15962 ORDER BY id DESC

ঘটনাপ্রবাহ

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter