মেলায় ঝংকার মাহবুবের দুই বই

  যুগান্তর ডেস্ক    ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:২৩ | অনলাইন সংস্করণ

মেলায় ঝংকার মাহবুবের দুই বই

এবারের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে ঝংকার মাহবুবের দুটি বই। বই দুটি হলো ‘রিচার্জ your ডাউন ব্যাটারি’ এবং ‘প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী’। ‘রিচার্জ your ডাউন ব্যাটারি’ বইটি মূলত সেলফ ডেভেলপমেন্ট বা আত্মোন্নয়ন বিষয়ক একটি বই।

আবির এবং মাসুম নামের দুটি চরিত্রের মাধ্যমে বইটিতে সফলতা এবং ক্যারিয়ার বিষয়কবিভিন্ন পরামর্শ তুলে ধরা হয়েছে। এছাড়াও বইয়ের শেষের দিকে, জীবনের ব্যাটারির চার্জ মাপার একটা উপায় দেয়া আছে যা ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। আদর্শ থেকে প্রকাশিত বইটির মূল্য ২০০ টাকা।

‘প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী’ বইটির নামই বলে দিচ্ছে এটি একটি প্রোগ্রামিং বিষয়ক বই। এর আগে প্রকাশিত ‘হাবলুদের জন্য প্রোগ্রামিং’ এবং ‘প্রোগ্রামিংয়ের বলদ টু বস’-এর ধারাবাহিকতায় লেখা হয়েছে এ বইটি। মূলত যারা প্রোগ্রামিং শিখতে আগ্রহী কিন্তু বিষয়টিকে খুব জটিল মনে করে, তাদের জন্য প্রাত্যাহিক জীবনের বিভিন্ন উদাহরণের মাধ্যমে সহজবোধ্য করে প্রোগ্রামিংয়ের বিষয়গুলোকে তুলে ধরা হয়েছে বইটিতে। এ বইটিও প্রকাশিত হয়েছে আদর্শ থেকে। বইটির মূল্য ২৮০ টাকা।

‘রিচার্জ your ডাউন ব্যাটারি’ বইটি সম্পর্কে ঝংকার মাহবুব বলেন, একজন পিছিয়ে পড়া স্টুডেন্ট কিভাবে একটু একটু করে নিজেকে লাইনে নিয়ে আসবে। হতাশা, ব্যার্থতা, নিঃসঙ্গতা, পছন্দের সাবজেক্ট না পাওয়া, রিস্ক নেয়া, কনফিডেন্স, মন খারাপ, ছুতা ধরা, এমন ৪০টা সিচুয়েশন অতিক্রম করে একটু একটু করে নিজেকে লাইনে নিয়ে আসবে, সেই জিনিসগুলো প্রতিফলিত হয়েছে এই বইয়ে।

‘প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী’ সম্পর্কে লেখক বলেন, প্রোগ্রামার হওয়ার জন্য একটা পূর্ণাঙ্গ সফর দরকার। যে সফরের শেষ হবে একটা প্রোগ্রামিংয়ের চাকরি। সেই সফরের শুরুতে দরকার প্রোগ্রামিংয়ের কিছু সমস্যা সমাধান, সফটওয়্যারে কিভাবে বানাতে হয় সেটা বুঝা, সফটওয়্যার আর্কিটেকচার, আরও কিছু জিনিস। তবে এই জিনিসগুলো জানলেই কেউ প্রোগ্রামিংয়ের চাকরি পেয়ে যায় না। বরং তাকে সুন্দর একটা রেজুমি বানাতে হয়, ইন্টারিভউ এর জন্য প্রিপারেশন নিতে হয়। তারপরেই সে প্রোগ্রামিংয়ের চাকরি পেতে পারে।

‘এই সব জিনিসগুলো একসাথে করতেই দাঁড়িয়ে গেছে 'প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী' বইটি। এছাড়াও কেউ কেউ স্বপ্ন দেখেগুগল, মাইক্রোসফট, এমাজন, ফেইসবুকের মতো বড় বড় কোম্পানিতে চাকরি করতে। তারা কিভাবে এসব বড় কোম্পানির জন্য নিজেদের প্রস্তুত করবে সেই জিনিসটাও বিশদ আকারে বর্ণনা করা আছে এই বইতে’, বলেন লেখক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter