বইমেলায় ধ্রুপদী রিপনের উপন্যাস 'তন্ত্রের দহন'

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৫৬ | অনলাইন সংস্করণ

  হোসাইন এমরান

এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে কবি ধ্রুপদী রিপনের উপন্যাস তন্ত্রের দহন। বইটির প্রচ্ছদ এঁকেছেন হোসাইন মাহমুদ। চৈতন্য প্রকাশনীর ৬০৪ এবং ৬০৫নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে। দাম ২০০ টাকা। 

উপন্যাসটি সম্পর্কে জানতে চাওয়া হলে ধ্রুপদী রিপন বলেন, বই সম্পর্কে যদি বলতে হয় তবে শুধু এটুকু বলতে পারি যে, এটি একটি বর্ণনাত্মক উপন্যাস যেখানে একটি জীবনকে উপলক্ষ করে অগণিত জীবনের প্রতিবন্ধকতাগুলো উপস্থাপন করার প্রয়াস চালানো হয়েছে। তবে বলে রাখা ভালো উপন্যাসটি ২০১৩ সালের ডিসেম্বরে নতুনধারা সাহিত্য পত্রিকায় প্রকাশিত হয়েছিল। তখন অবশ্য বিজ্ঞজনের অনেকেই বলেছিলেন, এটি একটি রাজনৈতিক উপন্যাস। কিন্তু এতে আমার পর্যাপ্ত আপত্তি আছে। হ্যাঁ এটা ঠিক যে উপন্যাসটির অনেকটা অংশজুড়েই বাংলাদেশের চলমান ছাত্র রাজনীতির প্রাসঙ্গিক উপস্থাপন রয়েছে। তবে উপন্যাসে শুধুই যে রাজনৈতিক বিষয়াদির উপস্থাপন আছে বিষয়টি এমন নয়। উপন্যাসটিতে যেমন ভালোবাসার কথা আছে, তেমনি হতাশা এবং নতুন আলোর প্রত্যাশার বিষয়টিও সমভাবে গুরুত্ব পেয়েছে। সর্বোপরি কোনো প্রকরণে না গিয়ে আমি এটিকে শুধু একটি বড় গল্প-উপন্যাস বলতেই স্বাচ্ছন্দ্যবোধ করি। আশা করছি উপন্যাসটি বইপ্রেমীদের নিরাশ করবে না। 

উল্লেখ্য, তন্ত্রের দহন ধ্রুপদী রিপনের চতুর্থ গ্রন্থ। এর পূর্বে প্রকাশিত গ্রন্থগুলে হচ্ছে- গল্পমালা ও কবিতাগুলো- ২০০৪, বাতাসে মাদকতা-২০০৮, ঝরাফুলের কাব্য-২০১৭। এছাড়া ধ্রুপদী রিপন ডি-ফোকাস প্রডাকশন হাউসে কর্মরত থেকে নিয়মিত টিভি নাটক লিখছেন।