এরদোগানকে নিয়ে বাংলা ভাষায় প্রথম বই

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৩১ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। ফাইল ছবি

সমকালীন সময়ে পৃথিবীর অন্যতম আলোচিত ব্যক্তিত্ব তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানকে নিয়ে রচিত হয়েছে বাংলা ভাষায় প্রথম বই ‘এরদোয়ান দ্যা চেঞ্জ মেকার’।

বইটি লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী এবং তুরস্কের গাজী বিশ্ববিদ্যালয়ে পিএইচডি অধ্যায়নরত হাফিজুর রহমান।

উল্লেখ্য, বইটিতে এরদোগানের শৈশব থেকে প্রেসিডেন্ট হবার এই দীর্ঘ পথ ও পরিক্রমার বর্ণনা স্থান পেয়েছে।  সেইসঙ্গে সম্প্রতি তুরস্কে ঘটে যাওয়া সেনাবাহিনীর ব্যর্থ ক্যু নিয়েও বিস্তারিত ঘটনা তুলে ধরা হয়েছে।

বইটি ‘গার্ডিয়ান পাবলিকেশন’ থেকে প্রকাশিত হয়েছে।  ১৬ ফেব্রুয়ারি বইটি মেলায় আসলেও সপ্তাহখানেকের মধ্যেই ছাপানো সব বই শেষ হয়ে যায়।  এবারের মেলায় বেশি বিক্রিত বইয়ের মধ্যে ইতিমধ্যেই স্থান করে নিয়েছে এরদোগানকে নিয়ে লেখা বইটি।

গার্ডিয়ান পাবলিকেশনের প্রকাশক নূর মোহাম্মদ আবু তাহের এই বই সম্পর্কে বলেন, এবারের মেলায় আমাদের ৬টি বইয়ের মধ্যে এটিই সর্বোচ্চ বিক্রিত বই।  টানা ১৩ বছর একটানা ক্ষমতায় থাকা তুরস্কের প্রেসিডেন্টকে নিয়ে লেখা বইটি আমাদের দেশের রাজনীতিবিদ ও জনগণের জন্যও বেশ গুরুত্বপূর্ণ।

বইটি বইমেলায় পাওয়া যাচ্ছে ‘সূচিপত্র প্রকাশনী’ (৩৫০ নম্বর)-এর স্টলে।  সেইসঙ্গে বইটি অনলাইন পরিবেশক রকমারি ডটকম এবং বইবাজার ডটকম-সহ সারাদেশেই পাওয়া যাচ্ছে।