মেলায় গুরুত্বপূর্ণ বইয়ের মধ্যে ‘বাংলাদেশের সাহিত্য: পরিপ্রেক্ষিত ও সাম্প্রতিক প্রবণতা’ উল্লেখযোগ্য
jugantor
মেলায় গুরুত্বপূর্ণ বইয়ের মধ্যে ‘বাংলাদেশের সাহিত্য: পরিপ্রেক্ষিত ও সাম্প্রতিক প্রবণতা’ উল্লেখযোগ্য

  যুগান্তর রিপোর্ট  

১৯ ফেব্রুয়ারি ২০২০, ০১:৩৪:৪৯  |  অনলাইন সংস্করণ

সব্যসাচী লেখক আহমেদ বাসারের আলোচিত গল্পগ্রন্থ ‘রাতশিকারি’ ( অনিন্দ্য প্রকাশ, প্যাভিলিয়ন নং- ৩১) এর পাশাপাশি এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে তার প্রবন্ধগ্রন্থ ‘বাংলাদেশের সাহিত্য: পরিপ্রেক্ষিত ও সাম্প্রতিক প্রবণতা’। গ্রন্থটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী (প্যাভিলিয়ন নং ১) । গ্রন্থটি ইতোমধ্যে বোদ্ধা পাঠকের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। গ্রন্থটিতে বাংলাদেশের সাহিত্যের বিষয় ও আঙ্গিকগত বিভিন্ন দিক নিয়ে আঠারোটি প্রবন্ধ স্থান পেয়েছে। বাংলাদেশের কবিতা, প্রবন্ধ, উপন্যাস, গল্প ও সমালোচনা সাহিত্যের বিভিন্ন দিক অন্তরঙ্গ বিশ্লেষণে এই গ্রন্থে ধরা পড়েছে। পাশাপাশি আলোচিত হয়েছে সৈয়দ ওয়ালীউল্লাহ, শামসুর রাহমান, সৈয়দ শামসুল হক, শহীদ কাদরী, রফিক আজাদ, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ, শাহাদুজ্জামান প্রমুখ কবি ও সাহিত্যিকের বৈচিত্র্যময় সাহিত্যকর্ম। এসব লেখকের সাহিত্যিক সৃষ্টির মৌল প্রবণতা ও আঙ্গিকগত স্বাতন্ত্র্য চমৎকারভাবে উঠে এসেছে এই গ্রন্থে। বাংলাদেশের সমালোচনা সাহিত্যের ওপর একটি প্রাজ্ঞ আলোচনাও এখানে স্থান পেয়েছে। গুরুত্ব পেয়েছে বাংলাদেশের কবিতায় ব্যক্তির আর্তি ও সমষ্টির আর্তনাদের অনুপম প্রসঙ্গ। কবিতায় নদীর অপরূপ নৃত্যময় উত্থানের প্রসঙ্গটিও লেখক দক্ষতার সঙ্গে তুলে ধরতে সক্ষম হয়েছেন।
গ্রন্থটি সম্পর্কে জানতে চাইলে লেখক বলেন- বাংলাদেশের ইতিহাস ও সাহিত্য নিবিড়ভাবে সম্পর্কিত। বাংলাদেশের রাজনৈতিক আন্দোলন-সংগ্রাম এবং স্বাধিকার বোধ আমাদের সাহিত্যে প্রাতিস্বিক স্বর ও শৈলী যোগ করেছে। পাশাপাশি ঐতিহ্যিক অনুষঙ্গ, জীবন-জগৎ ও প্রকৃতিকেন্দ্রিক দার্শনিক দৃষ্টিভঙ্গি এবং অন্তর্মুখীন জীবনবোধও আমাদের সাহিত্যের অন্তঃমূলে প্রবহমান। এই গ্রন্থটিতে এসব বিষয় বিন্যাসের ধরন ও প্রবণতা সম্পর্কে আলোচনার প্রয়াস পেয়েছি। কয়েকজন লেখকের সাহিত্যকর্মও স্বতন্ত্রভাবে আলোচিত হয়েছে। ভবিষ্যতে এ ধরনের আলোচনার পরিসর আরও সম্প্রসারিত করার ইচ্ছা আছে। বাংলাদেশের সাহিত্য প্রতিনিয়তই বদলে যাচ্ছে; বাঁক বদল ঘটছে নানাদিক থেকে। এসব বিষয়ে ভবিষ্যতে আলোকপাতের চিন্তাভাবনা আছে। গ্রন্থটি পাঠকের ভালোবাসা পেলে এসব পরিকল্পনা হয়তো আলোর মুখ দেখবে।
অনিন্দ্য প্রকাশ থেকে প্রকাশিত তার অন্যান্য কাব্যগ্রন্থ- মানুষ তোমার দিকে, ঘুড়িদের পার্থিব আকাশ; সম্পাদিত গ্রন্থ- নির্বাচিত প্রথম দশক। তার অন্যান্য উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো : কাব্যগ্রন্থ - প্রলম্বিত রাতের নর্তকী (অনন্যা), প্রবন্ধগ্রন্থ- শামসুর রাহমানের কবিতা: মুক্তিযুদ্ধ প্রসঙ্গ (অনন্যা) ও অনুবাদগ্রন্থ- ডি এইচ লরেন্সের কবিতা: ঈর্ষা ও একটি প্রেমগীতি (প্রকৃতি)। এ গ্রন্থগুলোও বইমেলায় পাওয়া যাবে।

মেলায় গুরুত্বপূর্ণ বইয়ের মধ্যে ‘বাংলাদেশের সাহিত্য: পরিপ্রেক্ষিত ও সাম্প্রতিক প্রবণতা’ উল্লেখযোগ্য

 যুগান্তর রিপোর্ট 
১৯ ফেব্রুয়ারি ২০২০, ০১:৩৪ এএম  |  অনলাইন সংস্করণ

সব্যসাচী লেখক আহমেদ বাসারের আলোচিত গল্পগ্রন্থ ‘রাতশিকারি’ ( অনিন্দ্য প্রকাশ, প্যাভিলিয়ন নং- ৩১)  এর পাশাপাশি এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে তার প্রবন্ধগ্রন্থ ‘বাংলাদেশের সাহিত্য: পরিপ্রেক্ষিত ও সাম্প্রতিক প্রবণতা’। গ্রন্থটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী (প্যাভিলিয়ন নং ১) । গ্রন্থটি ইতোমধ্যে বোদ্ধা পাঠকের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। গ্রন্থটিতে বাংলাদেশের সাহিত্যের বিষয় ও আঙ্গিকগত বিভিন্ন দিক নিয়ে আঠারোটি প্রবন্ধ স্থান পেয়েছে। বাংলাদেশের কবিতা, প্রবন্ধ, উপন্যাস, গল্প  ও সমালোচনা সাহিত্যের বিভিন্ন দিক অন্তরঙ্গ বিশ্লেষণে এই গ্রন্থে ধরা পড়েছে। পাশাপাশি আলোচিত হয়েছে সৈয়দ ওয়ালীউল্লাহ, শামসুর রাহমান, সৈয়দ শামসুল হক, শহীদ কাদরী, রফিক আজাদ, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ, শাহাদুজ্জামান প্রমুখ কবি ও সাহিত্যিকের বৈচিত্র্যময় সাহিত্যকর্ম। এসব লেখকের সাহিত্যিক সৃষ্টির মৌল প্রবণতা ও আঙ্গিকগত স্বাতন্ত্র্য চমৎকারভাবে উঠে এসেছে এই গ্রন্থে। বাংলাদেশের সমালোচনা সাহিত্যের ওপর একটি প্রাজ্ঞ আলোচনাও এখানে স্থান পেয়েছে। গুরুত্ব পেয়েছে বাংলাদেশের কবিতায় ব্যক্তির আর্তি ও সমষ্টির আর্তনাদের অনুপম প্রসঙ্গ। কবিতায় নদীর অপরূপ নৃত্যময় উত্থানের প্রসঙ্গটিও লেখক দক্ষতার সঙ্গে তুলে ধরতে সক্ষম হয়েছেন।
গ্রন্থটি সম্পর্কে জানতে চাইলে লেখক বলেন- বাংলাদেশের ইতিহাস ও সাহিত্য নিবিড়ভাবে সম্পর্কিত। বাংলাদেশের রাজনৈতিক আন্দোলন-সংগ্রাম এবং স্বাধিকার বোধ আমাদের সাহিত্যে প্রাতিস্বিক স্বর ও শৈলী যোগ করেছে। পাশাপাশি ঐতিহ্যিক অনুষঙ্গ, জীবন-জগৎ ও প্রকৃতিকেন্দ্রিক দার্শনিক দৃষ্টিভঙ্গি এবং অন্তর্মুখীন জীবনবোধও আমাদের সাহিত্যের  অন্তঃমূলে প্রবহমান। এই গ্রন্থটিতে এসব বিষয় বিন্যাসের ধরন ও প্রবণতা সম্পর্কে আলোচনার প্রয়াস পেয়েছি। কয়েকজন লেখকের সাহিত্যকর্মও স্বতন্ত্রভাবে আলোচিত হয়েছে। ভবিষ্যতে এ ধরনের আলোচনার পরিসর আরও সম্প্রসারিত করার ইচ্ছা আছে। বাংলাদেশের সাহিত্য প্রতিনিয়তই বদলে যাচ্ছে; বাঁক বদল ঘটছে নানাদিক থেকে। এসব বিষয়ে ভবিষ্যতে আলোকপাতের চিন্তাভাবনা আছে। গ্রন্থটি পাঠকের ভালোবাসা পেলে এসব পরিকল্পনা হয়তো আলোর মুখ দেখবে।
অনিন্দ্য প্রকাশ থেকে প্রকাশিত তার অন্যান্য কাব্যগ্রন্থ- মানুষ তোমার দিকে,  ঘুড়িদের পার্থিব আকাশ; সম্পাদিত গ্রন্থ- নির্বাচিত প্রথম দশক। তার অন্যান্য উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো : কাব্যগ্রন্থ - প্রলম্বিত রাতের নর্তকী (অনন্যা), প্রবন্ধগ্রন্থ- শামসুর রাহমানের কবিতা: মুক্তিযুদ্ধ প্রসঙ্গ (অনন্যা) ও অনুবাদগ্রন্থ- ডি এইচ লরেন্সের কবিতা: ঈর্ষা ও একটি প্রেমগীতি (প্রকৃতি)। এ গ্রন্থগুলোও বইমেলায় পাওয়া যাবে।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন