ঢাকায় পাঁচ দিনব্যাপী ক্যালিগ্রাফি কর্মশালা

প্রকাশ : ২৮ মার্চ ২০১৮, ১৬:৪৬ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

ঢাকায় শেষ হলো পাঁচ দিনব্যাপী ক্যালিগ্রাফি বিষয়ক কর্মশালা। আর্ট কার্নিভাল আয়োজিত দিনব্যাপী কর্মশালা শুরু হয় ২৪ মার্চ এবং শেষ হয় ২৮ মার্চ বুধবার। 

রাজধানী ঢাকার এশিয়াটিক সোসাইটির আর্ট গ্যালারিতে এই প্রশিক্ষণ কর্মশালায় প্রধান প্রশিক্ষক হিসেবে ছিলেন জনপ্রিয় ক্যালিগ্রাফি শিল্পী মাহবুব মুর্শিদ। 

পাঁচ দিনব্যাপী এই কর্মশালায় অতিথি প্রশিক্ষক হিসেবে ছিলেন খ্যাতিমান ক্যালিগ্রাফি শিল্পী আরিফুর রহমান ও বশির মেসবাহ। 

বাংলা ও আরবি ক্যালিগ্রাফি নিয়ে অনুষ্ঠিত এই কর্মশালায় ক্যালিগ্রাফির পাশাপাশি ড্রয়িং, পেইন্টিং এবং কম্পোজিশন সম্পর্কে প্রশিক্ষণ দেন প্রশিক্ষকরা। 

এছাড়া ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষ্যে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিষয়ক বিশেষ কম্পোজিশন ও আর্ট নিয়েও ছিল বিশেষ চমক। 

প্রশিক্ষণ শেষে শিক্ষার্থিদের সার্টিফিকেট প্রদান করার পাশাপাশি শিক্ষার্থিদের অংশগ্রহণে ক্যালিগ্রাফি প্রদর্শনীরও আয়োজন ছিল।
 
প্রতিদিন সকাল ১০ টা থেকে দুপর ২ টা পর্যন্ত এই কর্মশালায় অংশ নিয়েছিল প্রায় অর্ধশত প্রশিক্ষণার্থী। 

যার মাঝে বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র-ছাত্রী, পেশাজীবী এবং চারুকলার শিল্পী ছাড়াও অংশ নিয়েছে কওমি মাদ্রাসার ছাত্র-ছাত্রীরা।
 
ক্যালিগ্রাফি শিল্পকে বেগবান করতে আয়োজিত এই কর্মশালার সার্বিক সহায়তায় ছিল ইভেন্ট ও মিডিয়া প্রতিষ্ঠান ভাস্ট। 

উল্লেখ্য, গত বছর তুরস্ক-বাংলা ক্যালিগ্রাফি প্রদর্শনীরও ইভেন্ট সহায়তায় ছিল এই প্রতিষ্ঠানটি। 

দিনব্যাপী এই আয়োজন সম্পর্কে বলতে গিয়ে আর্ট কার্নিভাল এর কর্ণধাররা জানান, কেবল ক্যালিগ্রাফিই নয় বরং শিল্পের বিচিত্র শাখায় কাজ করবে এই প্রতিষ্ঠানটি। 

তিনি বলেন, চারদিকে ঘৃণা আর অরাজকতার এই সময়ে শিল্পচর্চার যে কোন উদ্যোগ আশার আলো দেখায়। শিল্পের মাধ্যমে সুন্দর ও শান্তির বাণী ছড়িয়ে পড়ুক বিশ্বব্যাপী। 

শিল্পমনা মানুষদের পৃষ্ঠপোষকতা ও সহায়তা এই ধরণের আয়োজনকে এগিয়ে নিয়ে যাবে বহুদূর। আয়োজক ও সহায়ক প্রতিষ্ঠান এমনটাই মনে করেন।