‘রবীন্দ্রনাথ সিএনসি পদক ২০১৮’ পেলেন ড. তুহিন

প্রকাশ : ২৮ এপ্রিল ২০১৮, ২১:২৯ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

সাহিত্যে বিশেষ অবদানের জন্য ‘রবীন্দ্রনাথ সিএনসি পদক ২০১৮’ পুরস্কার পেলেন কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিন।  

বুধবার রাজধানীর নজরুল একাডেমীতে ‘সেন্টার ফর ন্যাশনাল কালচার’ (সিএনসি) কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে এই পদক প্রদান করেন জাতীয় গণগ্রন্থাগারের সাবেক পরিচালক ও সাহিত্যিক ফজলে রাব্বি। 

মুহাম্মদ আবদুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত পদক প্রদান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সিএনসির নির্বাহী পরিচালক সুসাহিত্যিক মাহবুবুল হক। এ সময় কবিতা পাঠ ও সঙ্গীত পরিবেশন করেন বিভিন্ন কবি ও শিল্পীরা। 

পদকপ্রাপ্ত আরও কয়েকজন হলেন- প্রাবন্ধিক সরদার আবদুর রহমান, কথাশিল্পী নাজিব ওয়াদুদ, শিশুসাহিত্যিক জাইদুর রহমান, কবি খুরশীদ আলম বাবু ও কবি-গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ। 
 
কবি ও গবেষক ফজলুল হক তুহিন এখন পর্যন্ত কবিতা, গবেষণা, ছড়াসহ ১২টি গ্রন্থ রচনা করেন। ‘ফেরা না ফেরা’, ‘সরাও তোমার বিজ্ঞাপন’, ‘বিহঙ্গ পিঞ্জর’, ‘সুন্দরের সপ্তপদী’ ও ‘দীর্ঘ দুপুরের দাগ’ তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। এছাড়া ‘রঙিন মেঘের ঘুড়ি’ ও ‘পদ্মাপাড়ের ছড়া’ দুটি ছড়াগ্রন্থ। ‘আল মাহমুদের কবিতা : বিষয় ও শিল্পরূপ’ ও ‘বাংলাদেশের কবিতায় লোকসংস্কৃতি’ তার দুটি মূল্যবান গবেষণাগ্রন্থ। 

ড. ফজলুল হক তুহিন রাজশাহী শহরে ১৯৭৮ সালে জন্মগ্রহণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি বর্তমানে ঢাকা থেকে প্রকাশিত সাহিত্যপত্র ‘নতুন এক মাত্রা’ পত্রিকাটি সম্পাদনা করেন।