মে দিবসে ক্রাফ’র আলোচনা সভা

প্রকাশ : ০১ মে ২০১৮, ২১:৩৮ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

মহান ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে বাস-মিনিবাস মালিক শ্রমিক ঐক্য পরিষদ এবং ক্রাইম রিসার্চ এন্ড এনালাইসিস ফাউন্ডেশন (ক্রাফ) এর সদস্যদের অংশগ্রহণে একটি মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বাস-মিনিবাস মালিক শ্রমিক ঐক্য পরিষদের উদ্যোগে মঙ্গলবার রাজধানীর মোহাম্মাদপুরে এ সভা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. শরফুদ্দিন দীপু ও সড়ক পরিবহন মালিক সমিতির সদস্য মো. শরীফ উদ্দীনসহ আরও অনেকে।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্রায় চারশ’ জন বাসচালক। অনুষ্ঠানের মূল স্লোগান ছিল, ‘শ্রমিক দিবসের অঙ্গীকার, মাদক মুক্ত পরিবহন গড়ার’।

বর্তমানের সবচেয়ে বড় সামাজিক সমস্যা ধর্ষণ, বাসে যাত্রীদের সঙ্গে সংযত পূর্ণ আচরণ বজায়, মেয়েদের নিরাপত্তার খেয়াল রাখা এবং তাদের সঙ্গে যেন খারাপ ব্যবহার না করা হয় সেইসব বিষয়ে আলোচনা সভায় কথা বলেন ক্রাফের সদস্যরা।

অনুষ্ঠানে ক্রাফের ইয়ুথ কাউন্সিলিং উইং এক্সিকিউটিভ আয়েশা সিদ্দিকা বলেন, অনৈতিক কার্যাবলি থেকে নিজেকে বিরত রাখতে হলে প্রথমত মাদক থেকে দূরে থাকতে হবে। কারণ নেশাগ্রস্থ অবস্থাতেই দুর্ঘটনা বেশি ঘটে।

ক্রাফের আইন উপদেষ্টা মাহফুজ কবির বাসশ্রমিকদের সড়ক ও যানবাহন সংক্রান্ত আইন সম্পর্কে অবগত করেন। 

তিনি বলেন, আইন সবার জন্যে, পরিবহনে বাসযাত্রীদের সঙ্গে দুর্ব্যবহার করলে যেমন শাস্তি আছে ঠিক তেমনি বাসের শ্রমিকদের সঙ্গে দুর্ব্যবহার করলেও শাস্তি আছে।

এছাড়া আরও বক্তব্য রাখেন- ক্রাফের এক্সিকিউটিভ আইটি এনালিস্ট সিয়াম বিন শওকত এবং প্রধান অতিথি শরফুদ্দিন দীপু।