ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলে রিট

  যুগান্তর রিপোর্ট ২১ অক্টোবর ২০১৮, ১২:৩৭ | অনলাইন সংস্করণ

হাইকোর্ট
হাইকোর্ট। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল ও ভর্তি স্থগিত চেয়ে রিট করা হয়েছে।

রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করা হয়।

‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে অকৃতকার্য হওয়া এক ভর্তিচ্ছুর বাবা সুপ্রিমকোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ রিটটি করেন।

পরে তিনি সাংবাদিকদের বলেন, এর আগে ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে নোটিশ পাঠিয়েছিলাম। কিন্তু নোটিশের জবাব পাইনি। তাই রিট করেছি।

রিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০০৮-০৯ সেশনের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা কেন অবৈধ ঘোষণা করা হবে না, সেই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। এই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ভর্তি প্রক্রিয়া স্থগিত রাখার নির্দেশনা দিতে আবেদন করা হয়েছে। রিট আবেদনে বিবাদী করা হয়েছে- ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষা সচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিনকে।

এর আগে ১৮ অক্টোবর ২৪ ঘণ্টার মধ্যে ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে নোটিশ পাঠিয়েছিলেন ওই আইনজীবী।

আইনি নোটিশে তিনি বলেছিলেন- তার মেয়ে আনিকা বিনতে ইউনুস ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা দেয়। সে খুব মেধাবী ছাত্রী কিন্তু তাকে পরীক্ষায় ফেল দেখানো হয়েছে। সে ভিকারুন্নিসা নুন স্কুল অ্যান্ড কলেজের মেধাবী ছাত্রী। সে ফেল করার মতো ছাত্রী নয়।

গত ১২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষা চলাকালীন প্রশ্নফাঁসের অভিযোগ উঠলেও কর্তৃপক্ষ আমলে নেয়নি। পরে প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত ছয়জনকে আটক করলে শাহবাগ থানায় মামলা হয়।

এর পর উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়।

প্রথমে ফল প্রকাশ স্থগিত রাখলেও পরে ১৬ অক্টোবর ফল প্রকাশ করা হয়।

এবার এ ইউনিটের ফল বিশ্লেষণ করেও মিলেছে বিস্ময়কর তথ্য। শিক্ষক-শিক্ষার্থীরা বলছেন, এমন অসঙ্গতিপূর্ণ ফল বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে দেখা যায়নি।

এ পরীক্ষা বাতিলের দাবিতে অনশন করছেন শিক্ষার্থীরা। এ নিয়ে কঠোর আন্দোলনের হুশিয়ারি দিয়েছে কয়েকটি সংগঠন।

ফল বিশ্লেষণ করে দেখা গেছে, মেধা তালিকায় প্রথম ১০০ জনের মধ্যে অন্তত ৭০ জনেরই ফল প্রশ্নসাপেক্ষ। তারা ইতিপূর্বে অনুষ্ঠিত নিজ নিজ ইউনিটে পাস নম্বরও তুলতে পারেননি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter