রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠাচ্ছে সৌদি আরব!

  যুগান্তর ডেস্ক    ০৯ নভেম্বর ২০১৮, ২২:২৬ | অনলাইন সংস্করণ

মিয়ানমারে নির্যাতিত হয়ে বাংলাদেশে আসছে রোহিঙ্গারা। পুরনো ছবি।
মিয়ানমারে নির্যাতিত হয়ে বাংলাদেশে আসছে রোহিঙ্গারা। পুরনো ছবি।

সৌদি আরবে বর্তমানে প্রায় শতাধিক রোহিঙ্গা বন্দি রয়েছে। অবৈধভাবে সৌদি আরবে প্রবেশের অভিযোগে তাদের বন্দি রাখা হয়েছে। কিন্তু এসব বন্দিকে নিজেরা আশ্রয় দিতে নারাজ দেশটি।

মিয়ানমারে ওইসব নাগরিককে নিজ দেশে পাঠানোর কোনো উদ্যোগ না দিয়ে উল্টো বাংলাদেশে পাঠাতে যাচ্ছে দেশটি। কাতার টুডে, মিডলইস্ট আইসহ মধ্যপ্রাচ্যের একাধিক গণমাধ্যমে এ খবর প্রকাশ করা হয়েছে।

সৌদি আরবের পক্ষ থেকে বলা হয়েছে, যে রোহিঙ্গারা বর্তমানে সৌদি আরবে আটক রয়েছে তারা বাংলাদেশের পাসপোর্ট নিয়ে সৌদি আরবে গেছে। সেকারণে তাদেরকে বাংলাদেশে ফেরত পাঠানো হবে।

তবে ওইসব রোহিঙ্গারা যে মিয়ানমারের নাগরিক তার প্রমাণ তাদের কাছে রয়েছে। রোহিঙ্গাদের কাছে মিয়ানমারের পরিচয়পত্র রয়েছে। কিন্তু সৌদি আরব তাদের মিয়ানমারের পরিবর্তে বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে।

তাদের বাংলাদেশে ফেরত পাঠানোর জন্য ইতিমধ্যে একটি ফর্মে স্বাক্ষর নেয়া হয়েছে। তারা স্বেচ্ছায় দেশে ফিরছেন উল্লেখকৃত ফর্মে জোরপূর্বক স্বাক্ষর নেয়া হচ্ছে বলে খবরে উল্লেখ করা হয়েছে। স্বাক্ষরের জন্য রোহিঙ্গাদের ওপর শারীরিক নিপীড়নও চালানো হচ্ছে বলে মানবাধিকার কর্মী ও বন্দি রোহিঙ্গারা গণমাধ্যমকে জানিয়েছেন।

এ বিষয়ে বাংলাদেশ ও সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে মিডলইস্ট আইয়ের খবরে উল্লেখ করা হয়েছে।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×