মনোনয়নপত্র দাখিল ২৮ নভেম্বর প্রত্যাহার ৯ ডিসেম্বর

  যুগান্তর রিপোর্ট ১২ নভেম্বর ২০১৮, ২১:২২ | অনলাইন সংস্করণ

ইসি

রাজনৈতিক দলগুলোর দাবির মুখে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তারিখ পিছিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। পুনঃতফসিল অনুযায়ী, ২৩ ডিসেম্বর ভোটগ্রহণের তারিখ পরিবর্তন করে ৩০ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে। আর মনোনয়নপত্র দাখিলের সময় ১৯ নভেম্বর থেকে পিছিয়ে ২৮ নভেম্বর করা হয়েছে।

সোমবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা নতুন এ তারিখ ঘোষণা করেন। পরে সন্ধ্যায় এক প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন।

এতে বলা হয়, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১১(১) ধারা অনুযায়ী কমিশন তফসিল পুনর্নির্ধারণ করেছে। এতে মনোনয়নপত্র যাচাই করা হবে ২ ডিসেম্বর ও প্রত্যাহার ৯ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, ১০ ডিসেম্বর প্রতিদ্বন্দ্বিতা প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হবে। ওইদিন থেকে শুরু হবে আনুষ্ঠানিক প্রচার।

এর আগে গত ৮ নভেম্বর জাতির উদ্দেশে ভাষণ দিয়ে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছিলেন সিইসি। ওই তফসিলে ভোটগ্রহণের তারিখ ছিল ২৩ ডিসেম্বর। মনোননয়নপত্র জমার সময় ছিল ১৯ নভেম্বর, বাছাই ২২ ডিসেম্বর আর প্রার্থিতা প্রত্যাহার ২৯ নভেম্বর।

ওই তফসিল এক মাস পেছানোর দাবি জানায় জাতীয় ঐক্যফ্রন্ট, বিএনপি ও ২০ দলীয় জোট।

অপরদিকে নির্বাচন এক সপ্তাহ পেছানোর দাবি জানায় যুক্তফ্রন্ট। আরও দু-একটি রাজনৈতিক দল ও জোটও নির্বাচন পেছানোর দাবি জানায়।

রাজনৈতিক দলের দাবি আমলে নিয়ে তফসিল পুনর্নির্ধারণ করা হয়েছে জানিয়ে সিইসি নুরুল হুদা বলেন, জাতীয় ঐক্যফ্রন্টসহ বিভিন্ন রাজনৈতিক দলের অনুরোধের প্রেক্ষিতে নির্বাচনে ভোটগ্রহণের তারিখ পরিবর্তন করে ৩০ ডিসেম্বর করা হয়েছে। আর মনোনয়নপত্র দাখিলের শেষ সময় পরিবর্তন করে ২৮ নভেস্বর করা হয়েছে। সকালে কমিশনাররা বলে এই সিদ্ধান্ত নিয়েছি আমরা।

তিনি বলেন, প্রযুক্তির ব্যবহার প্রত্যেকটা জায়গায় চলে গেছে। নির্বাচনে ইভিএম ব্যবহার থেকে পেছানোর কোনো সুযোগ নেই।

সিইসি বলেন, বিভিন্ন রাজনৈতিক দল নির্বাচনে অংশ নেয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। সেটা নিয়ে কমিশনাররা আলোচনা করে পুনঃতফসিলের সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, নির্বাচন কমিশনের অত্যন্ত স্বস্তির বিষয় যে, বিএনপি, জাতীয় ঐক্যফ্রন্ট ও অন্যান্য রাজনৈতিক দল নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমাদের তাদের সিদ্ধান্তের অপেক্ষায় ছিলাম। কারণ আমাদের বিশ্বাস ছিল সব রাজনৈতিক দল নির্বাচনে অংশ নেবে। তাদের দাবির আলোকে নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তফসিল পুনর্নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শনী মেলায় সিইসি এসব কথা বলেন।

ইসির কর্মকর্তারা জানান, এর আগে রাজনৈতিক দলগুলোর দাবির প্রেক্ষিতে ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনের তফসিলে পরিবর্তন আনা হয়েছিল।

তারা আরও জানান, নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করায় রাজনৈতিক দলগুলোকে কোন জোটে নির্বাচন করবে সে বিষয়ে আবারও চিঠি দেয়া হবে।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×