বিশ্ব অটিজম সংস্থার কংগ্রেসে প্রবন্ধ উপস্থাপন করবেন সায়মা ওয়াজেদ

  যুগান্তর রিপোর্ট ১৫ নভেম্বর ২০১৮, ০৯:৫৭ | অনলাইন সংস্করণ

বিশ্ব অটিজম সংস্থার কংগ্রেসে প্রবন্ধ উপস্থাপন করবেন সায়মা ওয়াজেদ
সায়মা ওয়াজেদ। ছবি: সংগৃহীত

বিশ্ব অটিজম সংস্থার (ডব্লিউএও) পঞ্চম আন্তর্জাতিক কংগ্রেসে প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে ও সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে ১২ নভেম্বর থেকে কংগ্রেস শুরু হয়েছে। চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। এতে দুটি পৃথক প্রবন্ধ উপস্থাপন করবেন সায়মা।

সূচনা ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সায়মা হোসেন ‘অটিজম এরাউন্ড দ্য ওয়ার্ল্ড’ ও ‘ইফেক্টিভ স্ট্র্যাটেজিজ ফর অ্যাড্রেসিং ডাইভার্সিফাইড লার্নিং নিডস অব স্টুডেন্টস ইন মেইনস্ট্রিম ক্লাস রুমস’ শীর্ষক দুটি প্রবন্ধ উপস্থাপন করতে যাচ্ছেন।

ডব্লিউএওর সহায়তায় অটিজম সোসাইটি অব আমেরিকা ও টেক্সাস মেডিকেল সেন্টারের পেশাজীবীদের সহযোগিতায় টেক্সাস ও মেক্সিকোর বিভিন্ন অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

ডব্লিউএওর চলতি বছরের কংগ্রেসের মূল প্রতিপাদ্য হচ্ছে- ‘ক্লোজিং দ্য গ্যাপ’। এর লক্ষ্য হল বিভিন্ন সুযোগ-সুবিধা সুলভ করা। কংগ্রেসে সেবাদানকারী প্রতিষ্ঠান, পেশাজীবী ও অটিজম আক্রান্ত ব্যক্তিবর্গের পরিবার পরস্পরের মধ্যে তাদের অভিজ্ঞতা, জ্ঞান ও সহায়তা বিনিময় করছেন।

এ কংগ্রেসে অটিজম আক্রান্ত ব্যক্তি, তাদের পরিবার, বন্ধুবান্ধব ও সংশ্লিষ্ট পেশাজীবী থেকে শুরু করে বিশিষ্ট বক্তাদের জন্য সার্বিক কর্মসূচি রাখা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সায়মা ওয়াজেদ ছাড়াও সূচনা ফাউন্ডেশনের নাজিশ আরমান ও অ্যাশলি অ্যাডকিন্সও কংগ্রেসে প্রবন্ধ উপস্থাপন করবেন। এ ছাড়া সূচনা ফাউন্ডেশনের সিওও মালকা শামরোজও এতে অংশগ্রহণ করছেন।

সম্মেলনে অটিজম বিষয়ে সর্বশেষ গবেষণা, বাস্তব দক্ষতা ও ব্যক্তিগত অভিজ্ঞতাসংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হচ্ছে।

ডব্লিউএওর কংগ্রেসে অংশগ্রহণের আগে সূচনা চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন সেন্ট্রো আন সুলিভান ডেল পেরুর (সিএএসপি) সহযোগিতায় বাংলাদেশে নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি) আক্রান্ত ব্যক্তিদের জন্য সহায়তাপুষ্ট কর্মসংস্থান কর্মসূচি প্রণয়নে ৪-১১ নভেম্বর পেরুর রাজধানী লিমা সফর করেন।

সায়মা হোসেন একজন পেশাদার স্কুল সাইক্লোজিস্ট। তিনি অটিজম ও এনডিডি বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটি, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের ডিজঅ্যাবিলিটি অ্যান্ড ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্টবিষয়ক অ্যাডভাইজরি গ্রুপের ইন্টারন্যাশনাল ফোকাল পয়েন্টের চেয়ারপারসন এবং দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অটিজমবিষয়ক শুভেচ্ছাদূত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×