অষ্টম শ্রেণি পর্যন্ত একটি পরীক্ষার পক্ষে মন্ত্রণালয়

  যুগান্তর রিপোর্ট ১৮ নভেম্বর ২০১৮, ১৪:২৩ | অনলাইন সংস্করণ

অষ্টম শ্রেণি পর্যন্ত একটি পরীক্ষার পক্ষে মন্ত্রণালয়
পিএসি পরীক্ষা পরিদর্শনকালে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। ছবি : সংগৃহীত

পিইসি-জেএসসির বদলে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের একটি পরীক্ষা নেয়ার পক্ষে একমত। বিষয়টি জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

রোববার রাজধানীর বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে পরীক্ষা কেন্দ্র প্রাথমিক সমাপনী পরীক্ষা (পিইসি) পরীক্ষা পরিদর্শনকালে মন্ত্রী এসব কথা বলেন।

মোস্তাফিজুর রহমান বলেন, প্রাথমিক ও অষ্টম শ্রেণিপর্যায়ে একবার সমাপনী পরীক্ষা নেয়ার জন্য অভিভাবকরা বলে আসছেন। সেটি আমরা বিবেচনায় নিয়েছি। তবে এ বিষয়ে মন্ত্রিসভায় সিদ্ধান্ত নিতে হবে। মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী এটি হতে পারে।

‘সরকারি সিদ্ধান্ত হলে পঞ্চম ও অষ্টম শ্রেণি পর্যন্ত একটি পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। জাতীয় শিক্ষানীতির আলোকে প্রাথমিক পর্যায়ে অষ্টম শ্রেণি পর্যন্ত দুটি পরীক্ষার বদলে একটি পরীক্ষা নেয়া হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এর পক্ষে রয়েছে’-যোগ করেন মন্ত্রী।

প্রশ্নপত্র প্রণয়নে পরিবর্তন আনার বিষয়ে তিনি বলেন, মানসম্মত শিক্ষা বাস্তবায়ন করতে এবার প্রশ্ন পদ্ধতিতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। নৈর্ব্যক্তিক প্রশ্ন তুলে দিয়ে রচনামূলক ও এক কথায় উত্তর যুক্ত করা হয়েছে। পাঠ্যপুস্তক পড়ে শিক্ষার্থীরা বুঝতে পারছে কিনা তা মূল্যায়ন করতে নতুন পদ্ধতি অনুসরণ করা হচ্ছে।

আজ সকাল সাড়ে ১০টায় প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়েছে, শেষ হবে দুপুর ১টায়। পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। এবার সাত হাজার ৪১০ কেন্দ্রে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন খুদে শিক্ষার্থী অংশ নিচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×