‘তারেকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া খুব কঠিন’

  যুগান্তর ডেস্ক    ১৯ নভেম্বর ২০১৮, ১৮:৩০ | অনলাইন সংস্করণ

‘তারেকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া খুব কঠিন’
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ছবি: সংগৃহীত

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি থেকে মনোনয়ন চূড়ান্ত করতে প্রার্থীদের সাক্ষাৎকার নিচ্ছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনে আপত্তি জানিয়েছে আওয়ামী লীগ।

তারেক রহমান ইতিমধ্যে আদালতে দণ্ডিত হয়েছেন এবং কাগজে-কলমে তিনি পলাতক রয়েছেন। ফলে তিনি নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারেন কিনা সেই বিষয়েই আপত্তি আওয়ামী লীগের।

তবে আওয়ামী লীগের এই অভিযোগ খণ্ডন করে বিএনপি বলছে, তাদের মনোনয়ন বোর্ডে কে থাকবেন বা থাকবেন না সেটা একান্তই তাদের বিষয়। এ নিয়ে কারো প্রশ্ন তোলার অবকাশ নেই।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলছেন, আমরা এ বিষয়ে একটি অভিযোগ পেয়েছি। দু-একদিনের মধ্যে কমিশনের সভা হওয়ার কথা রয়েছে। আমরা বসার পর আইনে কী আছে, বা আমাদের করণীয় কী আছে, সেটা নিয়ে চিন্তাভাবনা করে দেখব।

তবে সাবেক একজন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ মনে করেন, এ বিষয়ে কমিশনের করণীয় কিছু নেই।

তার মতে, সংবিধানে আছে নৈতিক স্খলনের কারণে কারো যদি দুই বছরের বেশি সাজা হয়, তাহলে সাজা শেষ হওয়ার পরবর্তী পাঁচ বছরের মধ্যে তিনি নির্বাচন করতে পারবেন না। কিন্তু দণ্ডপ্রাপ্ত বা পলাতক ব্যক্তি স্কাইপ ব্যবহার বা অন্য কোনো প্রযুক্তি ব্যবহার করে যদি যোগাযোগ করে, সেক্ষেত্রে ওই বিষয়ক কোন আইন নির্বাচন কমিশনে নেই, দেশেও কোনো আইন তৈরি করে নির্বাচন কমিশনকে দেয়া হয়নি।

তিনি বলেন, ইচ্ছা করলেও নির্বাচন কমিশন কিছু একটা করতে পারবে না। কারণ সাজাপ্রাপ্ত ব্যক্তির সঙ্গে আলাপ করে নির্বাচনে প্রার্থিতা ঠিক করা যাবে না, এমন কোনো আইন এখানে নেই। দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরাও কিন্তু ভোটার হয়। সুতরাং, দণ্ডপ্রাপ্ত ব্যক্তির সঙ্গে আলাপ করে কিছু করা যাবে না, নির্বাচনী কোনো আইনে এ রকম বিষয় নেই। নির্বাচন কমিশন বিষয়টা দেখতে পারে, কিন্তু কোনো ব্যবস্থা নেয়া খুব কঠিন হবে।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×